‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণ জয়ন্তীর আর্টিস্ট ক্যাম্প উদ্বোধন

বিবিধ, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বিনোদন, বার্তা২৪.কম | 2023-08-31 09:14:16

এপার-ওপার দুই বাংলার ৫০ জন নবীন-প্রবীণ শিল্পীদের নিয়ে ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শীর্ষক দিনব্যাপী একটি আর্টিস্ট ক্যাম্পের আয়োজন করেছে স্বাধীনতা চারুশিল্পী পরিষদ।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় এই ক্যাম্পের উদ্বোধন করেন দেশবরেণ্য শিল্পী সমরজিৎ রায় চৌধুরী এবং শিল্পী হাশেম খান।

স্বাধীনতা সংগ্রামের অন্যতম অধ্যায় হচ্ছে ১৯৬৯ সালের মহান গণঅভ্যুথান। এই গণঅভ্যুথানের প্রাক্কালে বাঙালি জাতি তাদের প্রাণ প্রিয় নেতাকে হৃদয়ের অর্ঘ্যরূপে লক্ষ লক্ষ জনতার সম্মুখে-সমাবেশে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেন ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারিতে। অর্ধ শত বছর পর এ বছরে এই প্রথম ‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণ জয়ন্তী উদযাপন পালন করা হচ্ছে বলে জানান সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের সদস্য সচিব আশরাফুল আলম পাপলু।

তিনি আরও বলেন, আর্টিস্ট ক্যাম্পের মধ্যে দিয়ে শিল্পীরা তাদের ক্যানভাসে তুলে ধরবেন, কিভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, স্বাধীনতার জন্য সংগ্রাম করে কিভাবে তৈরি হলো স্বাধীন বাংলাদেশ। এছাড়াও শিল্পীরা উপস্থাপন করবেন ইতিহাসের গৌরবময়ের নানান দিক।

ক্যাম্পে অংশগ্রহণ করা ভারতের শিল্পী আশিস চ্যাটার্জী বলেন, পূর্ব পুরুষের শিকরের টানেই এখানে আসা। দুই বাংলার সংস্কৃতির মিলবন্ধনে শিল্পকলার এমন সুন্দর আয়োজনে অংশগ্রহণ করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।

বাংলাদেশের শিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকার বলেন, এই ধরনের ক্যাম্পে এই প্রথম অংশগ্রহণ করা। আজকের এই ক্যাম্পে মধ্যে দিয়ে লাল-সবুজের এই সুন্দর স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর যে অবদান তার ছবির মাধ্যমে সেটাই ফুটিয়ে তুলা হবে বলে জানান তিনি।

‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শীর্ষক আর্টিস্ট ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জামাল আহমেদ, আনোয়ার হোসেন, রোকেয়া সুলতানাসহ ৫০জন বরণ্যে শিল্পীরা।

এ সম্পর্কিত আরও খবর