আজ রাত নয়টায় প্রচারিত হবে সীমান্ত সজলের নাটক ‘বর্ণমালার মিছিল’

ছোটপর্দা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:45:10

স্মার্ট কর্পোরেশন প্রযোজিত ভাষা ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ নাটক ‘বর্ণমালার মিছিল’ মাছরাঙা টেলিভিশনে ২১শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ৯ টায় প্রচারিত হবে।

নাটকটি রচনা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা সীমান্ত সজল। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, তারিক আনাম খান, রওনক হাসান, মৌটুসি বিশ্বাস, জয়িতা মহলানবীশ, সাজু আহমেদ, আখন্দ জাহিদসহ মঞ্চের আরো ২০জন থিয়েটার কর্মী। নাটকটির নির্বাহী প্রযোজক জাফর আলী। নাটকটির টাইটেল, এডিট ও বেকগ্রাউন্ড মিউজিক করেছেন মোঃ নূরউদ্দিন।

এছাড়া গল্পের প্রয়োজনে নাটকটিতে ৩টি গানের ব্যবহার করা হয়েছে, গানগুলোর সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন। বর্ণমালার মিছিল নাটকের গল্প ভাবনায় রয়েছে ভিন্নতা। ব্যতিক্রমধর্মী চিন্তা চেতনা ও মননশীলতার ছাপ পাওয়া যাবে পুরো নাটক জুড়ে। সৃজনশীল কাজের মধ্যে দিয়ে ভিন্ন আঙ্গিকে এ নাটকের গল্প বর্ণনা করা হয়েছে। গল্প বুননে দেখা যায় নির্মাতার মুন্সিয়ানা।

মাতৃভাষা বা মায়ের ভাষা বাংলা লিখতে গেলে বানান ভুল হলে অদৃশ্যভাবে মা কান্না করছে, তাহলে মায়ের এ কান্না সন্তানরা কিভাবে থামাবে ? ভুল বানান যখন শুদ্ধ করে লিখবে তখনই সন্তানরা মায়ের এ কান্না থামাতে পারবে।

এছাড়া গল্প বুননে আমরা দেখতে পাবো বর্ণমালার মিছিল অর্থাৎ বর্ণগুলো প্রতিবাদ জানিয়ে স্লোগান করছে আমাদের দাবি মানতে হবে, শুদ্ধ করে লিখবে হবে। শুদ্ধ করে লিখতে গেলে, শুদ্ধ বানান জানতে হবে। ভুল বানান চলবে না, অন্ধকারে থাকবো না। শিক্ষার আলো, ঘরে ঘরে জ্বালো। শিক্ষা শিক্ষা শিক্ষা চাই, শিক্ষা ছাড়া মুক্তি নাই। সূক্ষ্ন মননশীলতায় তীব্র প্রতিবাদের ভাষায় বর্ণগুলো স্লোগান জানিয়ে বাঙালি জাতিকে ভুল ভেঙে শুদ্ধ বানানে মাতৃভাষা লেখার আহ্বান জানায়।

বর্ণমালার মিছিলের এই স্লোগান মনের গহীনে কান পেতে শুনতে পাওয়া যাবে। আর এই বর্ণমালার মিছিলের স্লোগান শোনার জন্য মনের ভিতর অদৃশ্য অনুভূতি জাগিয়ে তোলার অভিপ্রায় নিয়েই বর্ণমালার মিছিল নাটকের বিষয়বস্তু। সৃজনশীল কাজের জয় হোক, বর্ণমালার মিছিল এর জয় হোক।

এ সম্পর্কিত আরও খবর