বাংলিশ ভাষা নিয়ে ‌‘ভাষার আর্তনাদ’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-27 06:40:45

বাংলিশ ভাষায় কথা বলতে ভালো লাগের রাহার। নতুন প্রজন্মের উরাধুরা টাইপের ছেলেমেয়েদের নিয়ে একটা দল আছে তার। রাহার দূরসম্পর্কের আত্মীয়ের ছেলে আবির আমেরিকা থেকে এসে তাদের বাসায় ওঠে। মার্কিন মুলুকে থাকার পরও নিজের দেশ, ভাষা ও সংস্কৃতিকে হৃদয়ে ধারণ করে সে। অথচ দেশে থেকেও ছেলেমেয়েরা যেন অতি আধুনিক হওয়ার প্রতিযোগিতায় ব্যতিব্যস্ত। এ কারণে আবিরের সঙ্গে রাহা ও তার বন্ধুদের মানসিক দ্বন্দ্ব তৈরি হয়।

যে ভাষার জন্য একদিন ভাষাসৈনিকরা প্রাণ বিসর্জন দিয়েছিলেন, সেই ভাষার আর্তনাদে আবিরের কষ্ট লাগে। একপর্যায়ে প্রবাসী ছেলেটাকে নাজেহাল করতে বন্ধুদের সহায়তা চায় রাহা। এ কারণে সে দেশ ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। তাদের মধ্যে আবিরের দাদাও ছিলেন। শেষমেষ রাহাদের বাসায় একটি চিঠি লিখে যায় আবির। এতে কী থাকে তা জানা যাবে ‘ভাষার আর্তনাদ’ নাটকে।

আবির চরিত্রে সজল ও রাহার ভূমিকায় অভিনয় করেছেন নুসরাত জান্নাত রুহী। সম্প্রতি শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফুলার রোডসহ উত্তরার বিভিন্ন লোকেশনে নাটকটির চিত্রায়ন হয়।

‘ভাষার আর্তনাদ’ নিয়ে সজলের মন্তব্য, ‘প্রেমে টইটম্বুর গল্পের বাইরে ভিন্ন একটি নাটক এটি। পুরোপুরি সময়োপযোগী কাজ। এতে আমার চরিত্রটির মধ্যে শিক্ষামূলক বিষয় আছে। এই নাটক নতুন প্রজন্মসহ সব দর্শকের মধ্যে বাংলা ভাষার প্রতি অন্যরকম ভালোবাসা তৈরি করে দিতে পারে।’

রুহী বলেন, ‘এখনকার প্রজন্মের অনেকেই ইংরেজি আর বাংলা মিশিয়ে ‘বাংলিশ’ ভাষায় কথা বলে। এটা ভাষা শহীদদের রক্তে অর্জিত বাংলা ভাষার জন্য মানহানিকর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এমন একটি বক্তব্যধর্মী নাটকে কাজ করতে পেরে বেশ ভালো লাগছে।’

সৈয়দ ইকবালের রচনা ও স্বাধীন ফুয়াদের পরিচালনায় নাটকটিতে আরও অভিনয় করেছেন নিশাত খুশবু, শিরিন আলম, পীরজাদা শহিদুল হারুন, আশরাফুল আলম সোহাগ, অনিক, তুরিন, সুমন, তুষার।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে (২১ ফেবরুয়ারি) নাগরিক টিভিতে রাত ৯টায় প্রচার হবে ‘ভাষার আর্তনাদ’।

এ সম্পর্কিত আরও খবর