হুমায়ুন ফরীদি নেই সাত বছর

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 10:11:15

‘বাঁচো এবং বাঁচতে দাও’ বিখ্যাত এ উক্তিটি বাংলা চলচ্চিত্রের একজন কিংবদন্তি অভিনেতা ও মুক্তিযোদ্ধা হুমায়ুন ফরীদির। ৩০ বছরের বেশি সময় ধরে অভিনয়ের সাথে যুক্ত ছিলেন কিংবদন্তি এ অভিনেতা।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) তার মৃত্যুর সাত বছর পৃর্ণ হলো। ১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন এই কিংবদন্তি। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের মধ্যে দিয়ে খ্যাতি অর্জন করেন বিখ্যাত এই অভিনেতা।

হুমায়ুন ফরীদি ভীষণ কৌতুকপ্রিয় মানুষ ছিলেন । তিনি সবসময় একটা কথা বলতেন অভিনয় ছাড়া আর কিছুই পারেন না তিনি। গল্প, কৌতুক আর অভিনয় দিয়েই সবাইকে মাতিয়ে রাখতেন এই গুণী শিল্পী।

১৯৭৬ সালে ছাত্রাবস্থায় থেকেই তিনি ঢাকা থিয়েটারের সাথে যুক্ত ছিলেন। এরপর মঞ্চে অভিনয়ের মাধ্যমে নাট্যঅঙ্গনে সবার পরিচিত মুখ হয়ে উঠেন। ১৯৭৬ সালের পর থেকে অভিনয় করে উপহার দিয়েছেন অসংখ্য নাটক।

১৯৯০ দশকের প্রথম দিকে হুমায়ুন ফরীদি তার অভিনয় দিয়ে পা রাখেন রূপালি জগতে। সেখানেও ছিলেন তিনি জনপ্রিয়তার তুঙ্গে।

এছাড়াও ২০০৪ সালে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ২০১৮ সালে নৃত্যকলা ও অভিনয়ের জন্য একুশে পদক(মরণোত্তর) লাভ করেন।

তার অভিনীত কতগুলো নাটকের মধ্যে ‘নীল আকাশের সন্ধানে’, দূরবীন দিয়ে দেখুন’, ‘একদিন হঠাৎ’, ‘কোথাও কেউ নেই’, ‘ভবের হাট’ ও কাছের মানুষসহ আর অনেক নাটক জনপ্রিয় ছিলো।

আর সিনেমার মধ্যে ছিলো, ‘সন্ত্রাস’ ‘বীর পুরুষ’, ‘দিনমজুর’, ‘বিশ্বপ্রেমিক’, ‘পালাবি কোথায়’, ‘শ্যামল ছায়া’ও রুপকথার গল্পসহ প্রায় ২৫০ সিনেমায় অভিনয় করেছেন এই কিংবদন্তি অভিনেতা।

এ সম্পর্কিত আরও খবর