মঞ্চ মাতালো ‘গহর বাদশা ও বানেছা পরী’

বিবিধ, বিনোদন

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-08-31 03:23:50

সিলেটে মঞ্চায়ন হয়ে গেল ঢাকার নাগরিক নাট্যাঙ্গনের ২০তম প্রযোজনা ‘গহর বাদশা ও বানেছা পরী’।

শুক্রবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় সিলেট নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে নাটকটি। দক্ষিণাঞ্চলের লোকগাথা অবলম্বনে নাটকটির পুনর্গঠন ও নির্দেশনা দিয়েছেন হৃদি হক। সেই সঙ্গে বানেছা পরীর চরিত্রে অভিনয় করেছেন তিনি।

রাজ্যের উজিরের চক্রান্তে গীলামাইট বনে গহর বাদশার দুর্দশা ও বানেছা পরীর সঙ্গে তার প্রেমের আখ্যান নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। সবশেষে জয় হয় সত্যের। সকল ষড়যন্ত্রের বাধা ডিঙিয়ে বুদ্ধি আর মেধা দিয়ে ১২ বছর পর গহর বাদশা জয় করেন নিজের হারানো রাজ্য। প্রজাদের জীবনে ফিরে আসে সুখের সময়।

প্রায় ৫০ জনের একটি দল এ নাটকে কাজ করেছে। নাটকটির কোরিওগ্রাফি করেছেন নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাব। সঙ্গীত পরিচালনা করেছেন কামরুজ্জামান রনি। সেট পরিকল্পনায় সাজু খাদেম এবং আলোক পরিকল্পনায় ছিলেন ঠান্ডু রায়হান।

নাগরিক নাট্যাঙ্গনের এই পরিবেশনা দেখতে গতকাল সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে যেন ঢল নেমেছিল দর্শকের। সাপ্তাহিক ছুটির দিন আর খ্যাতনামা দলের নাটক দুই মিলিয়ে দর্শকদের মধ্যে ছিল বাড়তি আগ্রহ। নাটকের বিভিন্ন দৃশ্য শেষে দর্শকদের করতালি জানান দিয়েছে, নাটকটি বেশ উপভোগ করেছেন তারা।

নাট্যমঞ্চ সিলেটের আয়োজনে চলমান এই প্রথম জাতীয় লোক নাট্য উৎসবের আজ (শনিবার) ৭ম দিন। আজ নগরের কবি নজরুল অডিটোরিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় ‘ব্রাত্য আমি মন্ত্রহীন’ নাটকটি মঞ্চস্থ করবে যশোরের নাট্যদল বিবর্তন। সাধনা আহমেদের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।

এ সম্পর্কিত আরও খবর