তারকা নৃত্যশিল্পীদের সংগঠন ‘নৃত্যশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশ’

সুরতাল, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-03-24 16:30:31

বাংলাদেশের নৃত্যশিল্পীদের মধ্যে তারকাখ্যাতি পেয়েছেন এমন তালিকা করতে গেলে লায়লা হাসান, লুবনা মরিয়ম, সাদিয়া ইসলাম মৌ, দীপা খন্দকার, কবিরুল ইসলাম রতন, বিজরী বরকতউল্লাহ, তারিন জাহান, সোহেল রহমান, রিচি সোলায়মান, মাহনূর মাহবুবা চাঁদনী, নাদিয়া আহমেদকে বাদ দেওয়ার কোন সুযোগ নেই। বলতে গেলে তারাসহ আর কয়েকজন তারকাশিল্পীই রয়েছেন এদেশে।

এই সব ক’জন তারকার সঙ্গে তরুণ প্রজন্মের শামিমা তুষ্টি, সাব্বির আহমেদ বিজু, সিনথিয়া ইয়াসমিন, শাওন শান, রুহানী সালসাবিলসহ আরও বেশ কয়েকজন নৃত্যশিল্পী মিলে গড়ে তুলেছেন নতুন একটি সংগঠন। যার নাম দিয়েছেন ‘নৃত্যশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশ’।

সাদিয়া ইসলাম মৌ

গতকাল ২৩ মার্চ বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে। সেখানে বলা হয়, শুধু ঢাকা নয়, সারা বাংলাদেশে নাচের চর্চা, প্রচার ও প্রসার বাড়াতে কাজ করবে এই সংগঠন। আসছে ২৯ এপ্রিল বিশ্ব নৃত্যদিবস উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দর্শকের সামনে আসবে সংগঠনটি।

বহু বছর ধরে নৃত্যশিল্পীদের নিয়ে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা নামের সংগঠনটি কাজ করে যাচ্ছে। হঠাৎ নতুন করে এই সংগঠন খোলার ব্যাপারে সহ-সভাপতি কবিরুল ইসলাম রতন বার্তা২৪.কমকে বলেন, ‘নৃত্যশিল্পী সংস্থার সঙ্গে আমাদের কোন বিরোধ নেই। আমাদের নতুন সংগঠনের প্রায় সবাই আগের সংগঠনে রয়েছি। আমরা নৃত্যশিল্পী ফাউন্ডেশন গড়ে তুলেছি নতুন ধরনের কিছু কাজ করার লক্ষ্যে।’

লুবনা মরিয়ম, বেলায়েত হোসেন খান ও কবিরুল ইসলাম রতন

সদস্যদের মৌখিক ভোটে একুশে পদকপ্রাপ্ত লায়লা হাসানকে সভাপতি, লুবনা মরিয়মকে সহ-সভাপতি ও দীপা খন্দকারকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। সভাপতি, সাধারণ সম্পাদকসহ নৃত্যশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশের ৪১ সদস্যের কার্যনির্বাহী পরিষদও ঘোষণা করা হয় এদিন।

দেশের বাইরে থাকায় এই আয়োজনে ভার্চুয়ালি যোগ দেন লায়লা হাসান। তিনি বলেন, ‘নৃত্যশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশ প্রতিষ্ঠার ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত, এটি একটি দূরদর্শী উদ্যোগ, যা আমাদের জাতির সাংস্কৃতিক ভূদৃশ্যকে নতুনভাবে সংজ্ঞায়িত করতে প্রস্তুত। সহযোগী প্রচেষ্টা ও উৎসাহের মাধ্যমে আমরা বাংলাদেশি নৃত্যের সৌন্দর্য, সৃজনশীলতা ও সাংস্কৃতিক বিনিময়কে উৎসাহিত করার আকাঙ্ক্ষা করি।’

বক্তব্য রাখছেন সহ-সভাপতি লুবনা মারিয়াম

লায়লা হাসানের অনুপস্থিতিতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সহ-সভাপতি লুবনা মারিয়াম; তিনিই কার্যনির্বাহী পরিষদের সদস্যের নাম ঘোষণা করেন। লুবনা মরিয়ম বলেন, ‘নৃত্যশিল্পীদের কল্যাণে প্রতিষ্ঠিত এই সংগঠন সবার সহযোগিতায় নৃত্যশিল্পীদের সার্বিক কল্যাণে কাজ করে যাবে।’

সহসভাপতি হিসেবে লুবনা মারিয়াম ছাড়াও মিনা মো. নজরুল ইসলাম, সুলতানা হায়দার, কবিরুল ইসলাম রতন ও বেলায়েত হোসেন খান নির্বাচিত হয়েছেন। সহসাধারণ সম্পাদক হয়েছেন ইমদাদুল হক খোকন ও সাদিয়া ইসলাম মৌ। সাংগঠনিক সম্পাদক বিজরী বরকত উল্লাহ, সাংস্কৃতিক সম্পাদক নিলুফার ওয়াহিদ পাপড়ি, কোষাধ্যক্ষ তান্না খান।

সংবাদ সম্মেলনে তারকারা

গতকাল থেকে কার্যনির্বাহী পরিষদ কার্যকর হয়েছে, নৃত্যশিল্পীদের কল্যাণে আগামী দুই বছর কাজ করবেন তারা। অনুষ্ঠানের সূচনা করা হয় সদ্যপ্রয়াত নৃত্যশিল্পী পিনু খান ও সংগীতশিল্পী সাদি মহম্মদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর নৃত্যশিল্পী ফাউন্ডেশন বাংলাদেশের ইশতেহার ও গঠনতন্ত্রের সার বক্তব্য পেশ করেন দীপা খন্দকার। সংগঠনের লোগো তৈরি করেছেন জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা। ‘নৃত্য প্রবাহ’ সংগঠনের নিজস্ব অনলাইন পোর্টাল করা হয়, এটি নিয়ে বক্তব্য দেন নৃত্যশিল্পী চাঁদনী।

বক্তব্য রাখছেন সাংগঠনিক সম্পাদক বিজরী বরকতউল্লাহ

অনুষ্ঠানে সাদিয়া ইসলাম মৌ, তারিন, বিজরী বরকতউল্লাহ, নাদিয়া আহমেদ, সোহেল রহমান, রিচি সোলায়মান, নাঈম হাসান সুজা, শামীমা তুষ্টি, কবিরুল ইসলাম রতন, বেলায়েত হোসেন খান, তান্না খানসহ আরও অনেকে বক্তব্য দেন। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেছেন দীপা খন্দকার।

অনুষ্ঠান সঞ্চালনা করেছেন দীপা খন্দকার

এ সম্পর্কিত আরও খবর