ওটিটিতে মঞ্চনাটক, আইস্ক্রিনে নতুন ধারার সূচনা

ও‌য়েব ও সি‌রিজ, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-03-09 16:30:28

থিয়েটার বা মঞ্চনাটক- কথাটার সঙ্গেই মঞ্চ শব্দটি জড়িত। দর্শক তার জীবনের সকল ব্যস্ততা, উৎকণ্ঠা ভুলে নিরেট মনোসংযোগ নিয়ে মঞ্চ নাটক দেখতে যান থিয়েটারপাড়ায়।

কিন্তু সকল শিল্পমাধ্যমকেই আসলে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। এখন মানুষের জীবনের সংগ্রাম বলি আর যানযট, ব্যস্ততার পরিধি বলি- সবটাই আগের তুলনায় কয়েকগুণ বেশি। ফলে এখন অনেক বেশি সংখ্যক দর্শকের কাছে মঞ্চ নাটকের মতো সমৃদ্ধ শিল্পকে পৌঁছে দেওয়ার জন্য দরকার ভিন্ন পন্থা।

সেদিক বিবেচনা করেই দেশের একমাত্র সরকারি টিভি চ্যানেল বেশ আগে থেকেই মঞ্চ নাটক প্রদর্শন করছে। তবে দেশের অন্যান্য বেসরকারি টিভি চ্যানেলগুলো বানিজ্যের কথা বিবেচনা করে পূর্ণাঙ্গ মঞ্চ নাটক প্রচার করেনি কখনোই।

তবে জনপ্রিয় বেসরকারি টিভি ‘চ্যানেল আই’ ও তাদের ওয়েব প্ল্যাটফর্ম আইস্ক্রিন করতালি পাবার যোগ্য। কারণ তারা মঞ্চনাটক নিয়ে নতুন ধারার সূচনা করতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ 

আজ শনিবার চ্যানেল আই স্টুডিওতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই উদ্যোগটির পরিকল্পনা বিষয়ক বক্তব্য রাখেন শিশুসাহিত্যিক ও চ্যানেল আইয়ের এডিশনাল ইডি আমীরুল ইসলাম ও মঞ্চ নাটক নিয়ে এই উদ্যোগের প্রকল্প প্রধান শহীদুল আলম সাচ্চু।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলাদেশের মঞ্চ আন্দোলনের অন্যতম পথিকৃৎ, নাট্যকার, নির্দেশক ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মামুনুর রশীদ, একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী লাকী ইনাম, আইস্ক্রিনের প্রকল্প পরিচালক রিয়াজ আহমেদ। মঞ্চ নাটকের পথিকৃতদের সাথে এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন নতুন প্রজন্মের নাট্যকর্মীরা।

এই উদ্যোগ নিয়ে ফরিদুর রেজা সাগর বলেন, ‘নাটক আমাদের গর্ব। এই নাটক পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।’

নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, ‘আমরা একটি খারাপ সময়ে এসে পড়েছি, সংস্কৃতির চর্চাটা কমে গেছে।’ অভিনেতা পরামর্শ দেন, নাটক বাছাইয়ের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর কথা না ভেবে মান বাড়ানোর দিকে লক্ষ্য রাখতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন চিত্রনায়ক রিয়াজ

লাকী ইনাম বলেন, ‘মঞ্চ নাটকের আর্কাইভ না থাকায় অনেক নাটক হারিয়ে গেছে। চ্যানেল আইয়ের এই উদ্যোগ অসাধারণ।’

চিত্রনায়ক রিয়াজ বলেন, ‘আইস্ক্রিনের সাথে মঞ্চনাটক যুক্ত হতে যাচ্ছে। এটি একটি অনন্য সহযোজন।’ তিনি আরও বলেন, ‘অসম্ভব ভালো কিছু অভিনেতা-অভিনেত্রীদেরকে যখন আই-স্ক্রিন প্ল্যাটফর্মের মাধ্যমে মানুষ দেখবে, তখন মানুষ বুঝবে যে অভিনয়টা কোনো ছেলেখেলা নয়। অভিনয়টা অনেক বড় জিনিস, সাধনার জিনিস ও ত্যাগের বিষয়।’

‘বিনোদনের স্মার্ট দুনিয়া’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করেছে ‘আইস্ক্রিন’। আইস্ক্রিনে দর্শকের জন্য রাখা হয়েছে তিনটি প্ল্যান এক মাস, ছয় মাস ও এক বছরের। ৩০ দিনের সাবস্ক্রিপশন ফি রাখা হয়েছে মাত্র ২৫ টাকা। ৬ মাস ও ১ বছরের জন্য সাবস্ক্রিপশন ফি যথাক্রমে ১২৫ ও ২২৫ টাকা।

এ সম্পর্কিত আরও খবর