পঙ্কজ উদাসের সুপারহিট দশ গান

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-26 19:17:30

কিংবদন্তী ভারতীয় শিল্পী পঙ্কজ উদাসের প্রয়াত হওয়ার খবরে শুধু ভারত নয়, সংগীত জগতে শোকের ছায়া। বাংলাদেশের সংগীতপ্রিয় মানুষের কাছেও ভীষণ প্রিয় ছিলেন পঙ্কজ। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই সামাজিক যোগাযোগ মাধ্যম অন্তত তেমনটাই বলছে!

গানের পাশাপাশি বিশুদ্ধ গজল গাইতেন পঙ্কজ। যন্ত্রের বদলে কণ্ঠ, উচ্চারণ ও গলার কাজের মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করে রাখতেন। সলো অ্যালবামের পাশাপাশি বহু হিন্দি ছবিতেও নেপথ্য শিল্পী হিসেবে তিনি গান গেয়েছেন। 

চিট্ঠি আয়ি হ্যায়, না কজরে কি ধার, না মোতি কি হার, থোড়ি থোড়ি পিয়ার করো, চুপকে চুপকে সখিয়ো সে, নিকলো না বেনকাব, চান্দি জ্যায়সা রঙ্গ হ্যায় তেরা, অউর আহিস্তা কিজিয়ে বাতে, এক তরফ উসকা ঘর, আজ জিনকে করিব হোতে হ্যায়, তু পাস হ্যায় গাওয়া পঙ্কজের কণ্ঠে আজও ভীষণ জনপ্রিয়।

গজলের জন্য সবচেয়ে বেশি সমাদৃত হলেও পঙ্কজের রয়েছে অসংখ্য সুপারহিট বাংলা গান। এরমধ্যে রয়েছে যদি আর একটু সময় পেতাম, কতো স্বপ্ন দেখেছি, তুমি খাঁচা হলে, চোখ তার চোরাবালি, তোমার চোখেতে ধরা পড়ে গেছে রাত প্রভৃতি।

শিল্পীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার প্রয়াত শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে। 

এখন যেমন গ্রাম বাংলার চায়ের দোকানে, অলি-গলিতে হিন্দি গান বাজে। তবে নব্বই কিংবা নতুন শতকের শুরুর দিকে ক্যাসেটের যুগে সেই জায়গাটা যেসব বাংলা গানের দখলে ছিল তার অন্যতম শিল্পী পঙ্কজ উদাস। ভারতের এই শিল্পীর আধুনিক গান এ দেশে তুমুল জনপ্রিয়তা পায়।

 ৭২ বছর বয়সে আজ ২৬ ফেব্রুয়ারি সকালে থামলো এই শিল্পীর সুরের যাত্রা!

এ সম্পর্কিত আরও খবর