ছয় শিল্পীর কণ্ঠে জিয়া-সোহাগের ‘বাংলাদেশ’

সুরতাল, বিনোদন

বিনোদন প্রতিবেদক বার্তা২৪.কম | 2024-01-30 18:44:19

ছয় কণ্ঠশিল্পীকে সঙ্গে নিয়ে ‘বাংলাদেশ’ শিরোনামের গান নির্মাণ করছেন ছড়াকার, গীতিকার জিয়াউল জিয়া এবং সুরকার, সঙ্গীত পরিচালক সোহাগ চক্রবর্তী।

গানটির সঙ্গীত আয়োজনের কাজ প্রায় শেষ। শীঘ্রই গানটির রেকর্ডিং, মিক্সিং এবং মিউজিক ভিডিওর কাজ শেষ হবে অডিও পার্কের ব্যানারে।

‘বাংলাদেশ’ শিরোনামের গানটি প্রসঙ্গে জিয়াউল জিয়া বলেন, ‘আমি মূলত ছড়াকার। প্রায় এক দশক আগে দুটো গান লিখেছিলাম। রেশাদ মাহমুদের সুর-সঙ্গীতে গান দুটিতে কণ্ঠ দিয়েছিলেন কণা ও আরিফ। কিন্তু, সেই গান দুটি শেষ পর্যন্ত আর প্রকাশিত হয়নি। অনেক দিন পরে বাংলাদেশ-গানটি লিখলাম। এটা প্রমাণিত যে, আমাদের শ্রোতারা দেশ নিয়ে গান সাদরে গ্রহণ করে। উদাহরণস্বরূপ আইয়ুব বাচ্চু, জেমসের বাংলাদেশ গানের কথা বলা যায়। গানটির কথায় চেষ্টা করেছি আমার দেশের প্রকৃতি এবং লড়াকু মানুষের কথা তুলে ধরতে। সোহাগের হৃদয়গ্রাহী সুর-সঙ্গীতে গানটি শ্রোতাদের মনে ঠাঁই করে নেবে বলেই আমার বিশ্বাস।’

গানটি প্রসঙ্গে সুরকার ও সঙ্গীত পরিচালক সোহাগ চক্রবর্তী বলেন, ‘গানটি আসলে জিয়া ভাইয়ের লেখা একটি কবিতা ছিল। ছন্দোবদ্ধ কবিতা কবিতা ছিল বিধায় গানটির সুর করতে একদম বেগ পেতে হয়নি। সর্বোচ্চ চেষ্টা করছি সব জায়গায় সুনিপুণ কাজ করার। আশা করি, ভালো কিছুই হবে।’

উল্লেখ্য, সোহাগ এরই মধ্যে প্রায় তিন শতাধিক জিঙ্গেল নির্মাণ করেছেন। ‘রক্তজবা’ ছবির দুটি গানের সঙ্গীত পরিচালনাও করেছেন তিনি।

টিভি সিরিজ ‘কানাগলি’র নেপথ্য সঙ্গীত ও গানের সঙ্গীত পরিচালনাও তারই করা। তবে, জিয়া-সোহাগ জুটির একসঙ্গে এটিই প্রথম কাজ।

এ সম্পর্কিত আরও খবর