মহিলা সমিতিতে পরপর দুই দিন ‘খনা’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-28 19:04:24

মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত বটতলা’র নন্দিত নাট্য প্রযোজনা ‘খনা’র ৮২ ও ৮৩তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে আগামী ২৯ ও ৩০ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বেইলি রোডের নীলিমা ইব্রাহিম মিলনায়তন, বাংলাদেশ মহিলা সমিতিতে।

খনা এমন এক আখ্যানের মঞ্চকৃতি যা নারী ও শ্রেণির প্রশ্নকে সামনে আনে। গল্পটা পনেরশ বছর আগের হলেও আজো সমান প্রাসঙ্গিক । ঘরের বাইরে পা ফেলা নারীর প্রথম বাধা যে ঘরের ভেতর থেকেই আসে - তার বড় প্রমাণ যে নাট্যের পদে পদে সেই নাট্যের বর্ণনা আমাদের বলে যে - যে জানে সে মূঢ় নয় মূঢ় সেই যে যে জেনেও বোঝে না কত কম জানা যায়। প্রজন্মান্তরে চলা যে কৃষি জ্ঞান ও প্রজ্ঞা খনার নামে বহমান তার ঠিকুজি কুষ্ঠির খোঁজে নাটক খনা চলে চাষিদের বেগুন ক্ষেত, কলা বাগান মাড়িয়ে ছোট্ট উঠানে। আর খনা তার জীবনের নানা প্রশ্নের ঊর্ধ্বে এক অন্য সত্যের মুখে দাঁড় করান দর্শকদের ।

নারী প্রশ্নে, সমতার প্রশ্নে, শ্রেণির প্রশ্নে ক্ষমতাকাঠামোর নানান সমীকরণের নিবিড় ও বহুমাত্রিক পাঠের প্রস্তাবনা নিয়ে খনা এমনই মঞ্চকৃতি যা এই সময়ের কথাই বলে দূর অতীতের ইশারাসমেত। আন্তর্জাতিক নারী দিবসের শততম বর্ষপূর্তিতে কেন্দ্রীয় শহিদ মিনারে সহস্র সাধারণের সামনে প্রথম মঞ্চায়ন থেকে শুরু করে গত ৮১ টি প্রদর্শনীতে খনা দেশে-বিদেশে অসংখ্য দর্শকের অভিনন্দন ও শংসায় ঋদ্ধ হয়েছে। 

‘খনা’ নাটকে সামিনা লুৎফা নিত্রা /  ছবি : বটতলার সৌজৈন্যে

ভারতের রাষ্ট্রীয় নাট্য শিক্ষাপ্রতিষ্ঠান দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা আয়োজিত ভারত রঙ্গ মহোৎসবের ২৩তম আসরে ‘বটতলা’ আমন্ত্রিত হয়েছে ‘খনা’র মঞ্চায়নের জন্য। আসছে ফেব্রুয়ারিতে আয়োজিতব্য এশিয়ার বৃহত্তম এ উৎসবে বটতলা ‘খনা’ নাটকটির দুটি মঞ্চায়ন করবে।

এই উৎসবের প্রস্তুতি এবং নতুন বছরের কর্মপরিকল্পনা নিয়ে দলের সদস্যরা দারুণ উজ্জীবিত এখন। ভারত সফরের পূর্বে ঢাকার মঞ্চে পরপর দুইটি প্রদর্শনীর টিকেট পাওয়া যাচ্ছে https://bottala.com/ticket-এ।

নেপথ্যে

নাটক- সামিনা লুৎফা নিত্রা
নির্দেশনা- মোহাম্মাদ আলী হায়দার
মঞ্চ ও আলো - আবু দাউদ আশরাফী
সঙ্গীত- ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদিন রাখাল
পোশাক- তাহমিনা সুলতানা মৌ ও তৌফিক হাসান
প্রপ্স- হুমায়রা আখতার
কোরিওগ্রাফি- নাসিরুদ্দিন নাদিম ও মোহাম্মাদ রাফী।

‘খনা’ নাটকের দৃশ্য /  ছবি : বটতলার সৌজৈন্যে

মঞ্চে

সামিনা লুৎফা নিত্রা, কাজী রোকসানা রুমা, ইমরান খান মুন্না, ইভান রিয়াজ, তৌফিক হাসান, শেউতি শাহগুফতা, পঙ্কজ মজুমদার, কামারুজ্জামান সাঈদ, হুমায়ূন আজম রেওয়াজ, রানা তিওয়ারি, হাফিজা আক্তার ঝুমা, আবদুল কাদের, মিজানুর রহমান, শাহনেওয়াজ ইফতি, রিশাদুর রহমান রিশাদ, লায়েকা বশীর, পলাশ নাথ, সানজিদা ইয়াসমীন, আশরাফুল অশ্রু, ও সানজানা ফারাহ ।

এ সম্পর্কিত আরও খবর