ঢাকায় রাজস্থানের পুতুলনাচ

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-11 19:40:41

ভারতের ঐতিহ্যবাহী রাজস্থানের পুতুলনাচের পরিচিতি দুনিয়াজুড়ে। লোকজ সংস্কৃতির এই চমৎকার পরিবেশনা এবার দেখার সুযোগ পাবেন ঢাকার দর্শক। আগামী ১৩ ও ১৪ অক্টোবর সন্ধ্যা ৬ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে প্রদর্শিত হবে ‘কাঠপুতুল - রাজস্থান এর পুতুলনাচ’ নামের এই পরিবেশনা।

এতে থাকছে একইসাথে নৃত্য এবং পুতুলনাচ। নৃত্যশিল্পী তার পরিবেশনের মধ্যেমে মঞ্চের সামনে দর্শকদের সাথে যোগসূত্র স্থাপন করবেন। আর পুতুলনাচের প্রথম অংশের গল্পটি হচ্ছে ভারতের উত্তরাঞ্চলের একটি ছোট গ্রামের ভোরবেলায় দৈনন্দিন জীবন জীবিকার কিছু চিত্র। দ্বিতীয় অংশটি দৃশ্যপট সম্রাট আকবরের প্রাসাদে, যিনি নিজের আনন্দের জন্য পুতুল ব্যবহার করতেন। রাজস্থানের সমস্ত মহারাজাদের আমন্ত্রণ জানানো হয় তার দরবারে। সেখানেই ঘটে যাওয়া কিছু ঘটনাপ্রবাহ দিয়ে সাজানো হয়েছে দ্বিতীয় অংশটি।

‘কাঠপুতুল - রাজস্থান এর পুতুলনাচ’ পরিচালনা করেছেন যাযি আয়ুন। পারফর্ম করবেন সিকান্দার খান, ঈশ্বর মাথুর, সুশীলা ও বিজয় ভট্ট। নিবন্ধন করে যে কোন দর্শক পরিবেশনাটি ফ্রিতে উপভোগ করতে পারবেন। নিবন্ধিত হতে আজকের মধ্যে পুরো নাম, তারিখ ও মোবাইল নম্বর উল্লেখ করে communication@afdhaka.org ইমেইল করুন।

এ সম্পর্কিত আরও খবর