মুক্তি পাচ্ছে ‘দুঃসাহসী খোকা’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-28 19:04:40

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোর বেলার কাহিনি নিয়ে নির্মিত হয়েছে সিনেমা 'দুঃসাহসী খোকা' সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে শুক্রবার (২৯ সেপ্টেম্বর)। সরকারি অনুদানে এটি নির্মাণ করেছেন মুশফিকুর রহমান গুলজার।

সিনেমাটিতে শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন সৌম্য জ্যোতি। অন্যান্য চরিত্রে আছেন লুৎফর রহমান জর্জ, ফজলুর রহমান বাবু, মাহমুদা মাহা, গোলাম ফরিদা ছন্দা।

সিনেমার পরিচালক মুশফিকুর রহমান গুলজার বলেন, অনেক যত্ন নিয়ে সিনেমাটি বানিয়েছি। অনেক প্রস্তুতি ছিল, গবেষণা ছিল। তবে অনেক অংশই ছবিতে দিতে পারিনি। এখানে শিল্পী বাছাই থেকে শুরু করে সবকিছুতেই আমি সেরাটা দেয়ার চেষ্টা করেছি। বঙ্গবন্ধুর কিশোরবেলার এই গল্প দর্শককে আকর্ষণ করবে বলে আমার বিশ্বাস।

দুঃসাহসী খোকা সিনেমায় অভিনয় প্রসঙ্গে সৌম্য জ্যোতি বলেন, সিনেমাটিতে বঙ্গবন্ধুর ১৫-১৮ বছর বয়স পর্যন্ত দেখানো হয়েছে। এমন একজন মহান নেতার চরিত্রে অভিনয় করতে পেরে ভালো লাগছে। বঙ্গবন্ধুর কিশোরবেলার রেফারেন্স খুব বেশি নেই। তবে প্রচুর ভিডিও দেখেছি, প্রচুর বই পড়েছি। অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা পড়েছি। আর্কাইভে ফুটেজ ছিল, সেসব দেখেছি। আমি আসলে বঙ্গবন্ধু হওয়ার চেষ্টা করিনি। তার মতন মানুষ হওয়া বড়ই কঠিন এবং চেষ্টা করাও কঠিন। আমার জন্য তেমন সহজ ছিল না। মুলত বঙ্গবন্ধু কিশোরবেলার খোকা হওয়ার চেষ্টা করেছি। এ ছবিতে বঙ্গবন্ধুর বাল্যকালের পুরো চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। যখন সিনেমাটি মুক্তি পাবে এবং দর্শক দেখবে। সেই সময় জানতে পারব কতটা চেষ্টা সফল হয়েছে।

সরকারি অনুদানে নির্মিত এ সিনেমা ৮ সেপ্টেম্বর সিনেমা হলে মুক্তির কথা থাকলেও পরে সিদ্ধান্তে পরিবর্তন আসে। এরই মধ্যে এর পোস্টার ও টিজার মুক্তি পেয়েছে। গত ২৫ সেপ্টেম্বর প্রিমিয়ার শো এর মাধ্যমে প্রকাশ পেয়েছে। ইতিমধ্যেই প্রশংসা পাচ্ছেন সৌম্য জ্যোতি।

সৌম্য জ্যোতি মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘নকশীকাঁথার জমিন’ দিয়ে রুপালি জগতে পা রাখেন। তবে সিনেমাটি এখনো মুক্তি পায়নি। পাশাপাশি পরিচালক পিকলু চৌধুরীর দাওয়াল সিনেমায় সৌম অভিনয় করেছে যা মুক্তি পাবে ডিসেম্বরে।এছাড়া বড় পর্দায় সৌম্যের প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা হতে যাচ্ছে দুঃসাহসী খোকা।

এ সম্পর্কিত আরও খবর