৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব কলকাতায় ফাখরুলের তিন সিনেমা

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:34:43

বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে এবং কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের ব্যবস্থাপনায় কলকাতায় অনুষ্টিত হচ্ছে ‘৫ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব কলকাতা’।

আগামী ২৯ জুলাই পশ্চিমবাংলার ঐতিহাসিক প্রেক্ষাগৃহ নন্দনে এই উৎসবের উদ্বোধন হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত।

কলকাতা নন্দন-১ এর সুসজ্জিত প্রেক্ষাগৃহে শনিবার (২৯ জুলাই) তিনদিনব্যাপী ৫ম বাংলাদেশ উৎসব-২০২৩ এর উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত কলকাতার নন্দন-১, ২ ও ৩ হলে প্রদর্শিত হবে বাংলাদেশি চলচ্চিত্র। এবারের উৎসবে বাংলাদেশের মোট ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের নির্মাতা ফাখরুল আরেফিন খানের তিনটি সিনেমা। এগুলো হলো ‘গণ্ডি’, ‘জেকে ১৯৭১’ এবং ‘অবিনশ্বর’।

‘গণ্ডি’ সিনেমার গল্প দুই অচেনা বয়স্ক মানুষকে ঘিরে। কোনো একদিন এই দুজনের পরিচয় হয়। আলাপ হয়। নিজের সিদ্ধান্তে তারা বাঁচতে চায়। বাঁধা হয়ে দাঁড়ায় পরিবারের মানুষরা। রোমান্টিক কমেডি ঘরানার ‘গণ্ডি’ ছবির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী ও বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা। আরও অভিনয় করেছেন মোহাম্মদ বারী, অপর্ণা ঘোষ, মাজনুন মিজান, শুভাষীষ ভেীমিক, পায়েল মুখার্জি।

আর ‘জেকে-১৯৭১’ সিনেমাটি নির্মিত হয়েছে ১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসের বিমানবন্ধরে ঘটে যাওয়া একটি ঘটনা নিয়ে। ১৯৭১ সালের সেই দিন প্যারিসের আর্লি বিমান বন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করে ফরাসী এক তরুণ। নাম জ্যাঁ কুয়ে। বিমানটি ছিনতাই করার একটাই উদ্দেশ্য ছিল, যুদ্ধের সময় পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের স্বরনাথী শিশুদের চিকিৎসার জন্যে ২০ টন ওষুধ ওই বিমানে তুলে দিতে হবে, তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী।

আর ভাষা আন্দোলনের রূপকার শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের লড়াই ও সংগ্রামের উপর নির্মিত হয়েছে গল্পভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র “অবিনশ্বর’। এক উৎসবে নিজের তিনটি কাজ প্রসঙ্গে ফাখরুল আরেফিন খান বলেন, ‘এটা আমার জন্য অনেক আনন্দের। আশা করছি উৎসবের দর্শকরা আমাদের এই কাজগুলো পছন্দ করবেন।

এ সম্পর্কিত আরও খবর