জীবনভিত্তিক সিনেমা ‘মায়ার জঞ্জাল’, হলে দর্শকের ভিড়

, বিনোদন

কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা ২৪.কম | 2023-08-31 17:47:15

প্রথম একবার ভাবুন। এই ক্ষরার মধ্যে সিনেমা হলে উপচে পড়া ভিড়। সুসময় কি তাহলে আবার ফিরে আনছে যৌথ প্রযোজনার চলচ্চিত্র ‘মায়ার জঞ্জাল’। বাংলাদেশ ও ভারতে শুক্রবার মুক্তি পেয়েছে মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোট গল্প থেকে নির্মিত এই সিনেমায় অপি করিম, হৃত্বিক চক্রবর্তী, সোহেল মণ্ডল কাজ করেছেন।

সাহিত্যনির্ভর গল্প কিংবা আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত অধিকাংশ সিনেমা দর্শক খরায় ভুগলেও মায়ার জঞ্জালের ক্ষেত্রে দেখা গেছে ভিন্ন চিত্র। শুক্রবার সাভার সেনা অডিটরিয়াম ও শ্যামলী সিনেমা হলে টিকেট না পেয়ে অনেক দর্শক চলে গেছে। তবে এতে অখুশি নন সিনেমার প্রযোজক জসিম আহমেদ।

তিনি জানান, শ্যামলী সিনেমা হলে টিকেট না পেয়ে দর্শকের ফিরে যাওয়ার খবর পেয়েছি। দর্শকরা সিনেমা দেখার জন্য অপেক্ষা করছেন। এটাই বা কম কিসের। “মায়ার জঞ্জাল পরিণত দর্শকের সিনেমা হলেও এর গল্প এমনভাবে বলা হয়েছে, সব শ্রেণির দর্শক কানেক্ট করতে পারবেন।

শুক্রবার সাভার সেনা অডিটোরিয়ামে শো হাউজফুল গেছে ছবিটি। আরেকটু তথ্য দেওয়া যাক ছবিটি নিয়ে।


সিনেমাটি মুক্তির আগেই আর্টহাউস চলচ্চিত্রের বিশ্বসেরা স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘মুবি ডটকম’ এ জ্যঁ লুক গদার, ফ্রান্সিস ফোর্ড কপোলা, মার্টিন স্করসেস, কুয়েন্টিন টারান্টিনো, রোমান পোলানস্কি, ডেভিড ফিঞ্চার, ফ্রঁসোয়া ত্রুফোর মতো খ্যাতিমান নির্মাতাদের মাস্টারপিস সিনেমার পাশাপাশি ‘বিউটিফুল, ইন্টারেস্টিং ও ইনক্রেডিবল’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে।

এছাড়া ২০২০ সালে চীনের সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে আলোচিত মায়ার জঞ্জালের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

নির্মাতা আফজাল হোসেন মুন্না তাঁর ফেসবুক পোস্টে লিখেন, আমাদের কোন সিনেমা যখন পশ্চিমা বিশ্বে সমাদৃত হয় তখন দেশি দর্শক তা কিভাবে গ্রহণ করবে তা নিয়ে আমরা বরাবর উৎকণ্ঠায় থাকি। এটা আসলে আমাদেরই সমস্যা, তার প্রমাণ #mayarjonjal।

পশ্চিম বঙ্গে তো বটেই, এই বাংলাতেও ছবিটি সাধারণ দর্শক গ্রহণ করেছে। ছবি দেখে আপ্লুত হয়েছে, হচ্ছে। ছবিটির গল্প, নির্মান, নন্দন ছুয়ে গেছে প্রতিটা মানুষকে। আপনি এখনও না দেখলে দেখে ফেলুন, বছরে খুব কম ছবিই আসে, যেটা দেখার পর তা নিয়ে এক দুই ঘণ্টা কথাবার্তা বলা যায়। মায়ার জঞ্জাল ঠিক তেমনি একটি ছবি।

প্রযোজক জসিম আহমেদ জানান, মানুষের ভেতর সম্পর্কের যে টানাপোড়েন: নির্ভরতা, আস্থা ও দায়িত্বশীলতার বিপরীতে বিশ্বাসভঙ্গ, অনাস্থা ও অস্বস্তি তৈরি হতে দেখি আমরা, সেটি যেন নগরে প্রতিদিন আমাদের ব্যবহৃত নানাবিধ দ্রব্যের উপযোগিতা গ্রহণের পর বর্জ্য তৈরির মতোই, উদ্বৃত্ত, জঞ্জাল।


তাই বলা যায় জীবনভিত্তিক সিনেমা ‘মায়ার জঞ্জাল’ দেখার জন্য দর্শকরা এখন অবধি সিনেমা হলে ভিড় করছে। জীবনবোধের সিনেমা দেখার জন্য ভিড় বাড়তে থাকুক সিনেমা হলে এমন প্রত্যাশা সবার।

এ সম্পর্কিত আরও খবর