সর্বকালের সেরা ১০০ ছবির তালিকায় ‘পথের পাঁচালী’!

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 06:11:34

সাইট অ্যান্ড সাউন্ড সর্বকালের সেরা ১০০ ছবির তালিকা প্রকাশ্যে আনল। এই ব্রিটিশ ম্যাগাজিন প্রকাশিত সেরা ১০০ ছবির তালিকায় প্রথম স্থানে জায়গা করে নিয়েছে বেলজিয়ান পরিচালক চাঁতাল অ্যাকারম্যানের ছবি ‘জিন ডিয়েলম্যান, ২৩ কুয়াই ডু কমার্স, ১০৮০ ব্রুক্সেলস’। এই ছবিটি ১৯৭৫ সালে মুক্তি পায়। এই তালিকায় একমাত্র ভারতীয় ছবি হিসেবে নাম রয়েছে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’।

১৯৫২ সাল থেকে আজ পর্যন্ত প্রতি দশ বছরে একবার করে ব্রিটিশ পত্রিকা ‘সাইট অ্যান্ড সাউন্ড’ এই তালিকা প্রকাশ করে। এবারের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে ১৬৩৯ জনের ভোট নেওয়া হয়েছে। এই ১৬৩৯ জনের মধ্যে সিনেমার সমালোচক থেকে প্রোগ্রামার, কিউরেটর, অ্যাকাডেমিক্সসহ চলচ্চিত্র সংশ্লিষ্টরা ছিলেন। যারা তাদের পছন্দ অনুযায়ী সেরা ১০ ছবির নাম লিখে ভোট দেন। তার ভিত্তিতেই প্রতিবারের মতো এবারও তালিকা প্রকাশ করা হলো।

এই তালিকা প্রথম প্রকাশ করা হয়েছিল ১৯৫২ সালে। সেবার ১০০টি ছবির মধ্যে প্রথম স্থান অর্জন করেছিল ভিত্তোরিও দে সিকার ‘বাইসাইকেল থিভস’। এরপর ১৯৬২ থেকে ২০০২ সাল পর্যন্ত এক টানা অরসন ওয়েলের ছবি ‘সিটিজেন কেন’ প্রথম স্থানে ছিল। ২০২২ সালের আগে শেষবার ২০১২ সালে এই তালিকা প্রকাশ করা হয়। তখন সিটিজেন কেনকে সরিয়ে প্রথম স্থানে উঠে আসে আলফ্রেড হিচককের ছবি ‘ভার্টিগো’।

সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর ট্রিলজি’র প্রথম ভাগ ছিল ‘পথের পাঁচালী’। এই ছবিটি ১৯৫৫ সালে মুক্তি পায়। ২০২২ সালে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে এই ছবি ৩৫ নম্বরে জায়গা করে নিয়েছে। এটা একমাত্র ভারতীয় ছবি যা এই তালিকায় রয়েছে। পথের পাঁচালী সম্পর্কে জানানো হয়েছে 'পথের পাঁচালী ছবিতে একটি মানবিক দিক পাওয়া গিয়েছে যেখানে কলকাতা কেন্দ্রিক ভারতীয় আর্ট ফিল্মের সুস্পষ্ট ছাপ ফুটে উঠেছে। আর এটা বলিউডের কমার্শিয়াল প্রোডাক্টের তুলনায় একদমই আলাদা।' একই সঙ্গে বলা হয়েছে এই ছবির অবিস্মরণীয় দৃশ্য হচ্ছে ধানক্ষেতের মধ্যে দিয়ে যখন অপু দুর্গা ট্রেন দেখতে ছুটছে।

সাইট অ্যান্ড সাউন্ডের ৭০ বছরের ইতিহাসে এই প্রথমবার কোনও নারী পরিচালকের ছবি প্রথম স্থান অধিকার করল। এবারের তালিকায় বেশ কিছু নতুন ছবিও জায়গা করে নিয়েছে যার মধ্যে ২০১৯ সালে মুক্তি প্রাপ্ত দুটি ছবি, ‘লেডি অন ফায়ার’, ‘প্যারাসাইট’ আছে, সঙ্গে আছে ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘মুনলাইট’, ইত্যাদি।

এবারের সেরা ১০-এ যে ছবিগুলো আছে সেগুলো হল:

১. জিন ডিয়েলম্যান, ২৩ কুয়াই ডু কমার্স, ১০৮০ ব্রুক্সেলস

২. ভার্টিগো

৩. সিটিজেন কেন

৪. টোকিও স্টোরি

৫. ইন দ্য মুড ফর লাভ

৬. ২০০১: এ স্পেস ওডিসি

৭. ব্যু ট্রাভেইল

৮. মুলহোল্যান্ড ড্রাইভ

৯. ম্যান উইথ আ মুভি ক্যামেরা

১০. সিংগিং ইন দ্য রেন

এ সম্পর্কিত আরও খবর