স্কুলের বেতন দিতে পারত না বাবা, ভয়ে ভয়ে থাকতেন আমির!

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:45:25

আমির খান। বলিউড মিস্টার পারফেকশনিস্ট।যার সিনেমা মুক্তি পেলে দর্শকের লাইন লাগে। বক্স অফিসের একের পর এক রেকর্ড গড়েছেন। যেমন একাধিক অ্যাওয়ার্ড পেয়েছেন, তেমন হিট ছবির লম্বা লিস্ট রয়েছে। দিল, রাজা হিন্দুস্তানি, সরফরোশ, রং দে বসন্তি, লাগান, তারে জমিন পর, গজনি, থ্রি ইডিয়টস, ধুম ৩, পিকে, দঙ্গল।

আর তিনিই জানালেন কীভাবে স্কুলে থাকার সময় বেতন দিতে দেরি হত তার ও তার ভাইবোনদের। আর সে নিয়ে কতটা ভয়ে ভয়ে থাকতেন।


আমির খানের ‘লাল সিং চাড্ডা’ মুক্তির বাকি আর তিনদিন। এই ছবিতে করিনা কাপুরের সঙ্গে জুটি বেঁধে তিনি নিয়ে আসছেন হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি রিমেক। সম্প্রতি এক সাক্ষাৎকারে বলিউডের মিস্টার পারফেকশনিস্ট জানিয়েছেন পরিবার সম্পর্কে।

বলিউডের প্রযোজক তাহির হুসেন আর তাঁর স্ত্রী জিনত হুসেনের ছেলে আমির। চার ভাইবোন ফয়সল, ফারহাত আর নিখাতের মধ্যে তিনিই বড়। ১৯৭৩ সালে ‘ইয়াদো কা বারাত’ ছবি দিয়ে কেরিয়ারের শুরু। এরপর বড় হয়ে ১৯৮৮ সালে ‘কেয়ামত সে কেময়ামত তাক’-এ কাজ করেন জুহি চাওলার বিপরীতে। তাহির আমির খানের একটি ছবিই প্রযোজনা করেছিলেন, আর তা হল ১৯৯০ সালে ‘তুম মেরে হো’।


Humans of Bombay-কে দেওয়া সাক্ষাৎকারে আমির জানান, সেই ৮টা বছরের কথা যখন তাদের পরিবারের খুব টানাটানি চলছিল। সেই সময় স্কুলের বেতন দিতেও দেরি হয়ে যেত।  স্কুলের ফি ছিল কিছুটা এরকম ক্লাস সিক্সে ৬টাকা, ক্লাস সেভেনে সাত টাকা, ক্লাস ৮-এ আট টাকা। তা সত্ত্বেও আমি ও তাঁর ভাইভোনরা ‘সময়ে বেতন দিতে পারতেন না’। এক-দুবার সাবধান করে দেওয়ার পর, প্রিন্সিপাল তাঁদের নাম ঘোষণা করে দিত অ্যাসেম্বলিতে, গোটা স্কুলের সামনে। এই কথা বলতে গিয়েও কেঁদে ফেলেন আমির সেই সাক্ষাৎকারে।

এবার  চার বছর পর ফিরছেন বড় পরদায় ‘লাল সিং চাড্ডা’ দিয়ে। ১৯৯৪ সালে অস্কার পাওয়া ছবি ফরেস্ট গাম্পের হিন্দি রিমেক নিয়ে প্রথম থেকেই দর্শকদের উন্মাদনা তুঙ্গে। তবে ছবি মুক্তির আগে থেকেই এই সিনেমা বয়কট করার ডাক উঠেছে। যার কারণ হল আমিরের ২০১৫ সালে দেওয়া এক সাক্ষাৎকার। যেখানে তিনি ও তাঁর স্ত্রী কিরণ রাও বলেছিলেন ভারতের পরিস্থিতি দিনদিন অসহিষ্ণু হয়ে পড়ছে। তাই কখনও কখনও তাঁরা ছেলেকে নিয়ে দেশ ছাড়ার কথাও ভাবেন। যদিও পরে আমির জানিয়েছিলেন তাঁর কথার ভুল মানে করা হয়েছে। ভারত ছাড়ার কোনও ইচ্ছেই তাঁর নেই। 

এ সম্পর্কিত আরও খবর