নন্দিতা মুখার্জীর ‘চিরসখা হে’

সুরতাল, বিনোদন

কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 04:22:53

নন্দিতা মুখার্জী বাংলাদেশের মেয়ে। তবে বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছেন। দেশের বাইরে থাকলেও বাংলা গানের সাথে নিবিড় যোগাযোগ আছে তাঁর। রবীন্দ্রনাথ ঠাকুরের গানের প্রতি তাঁর অসীম ভালোবাসা।

সম্প্রতি নন্দিতার বেঙ্গল ফাউন্ডেশন থেকে নতুন একটি রবীন্দ্রসংগীতের অ্যালবাম প্রকাশ হয়েছে। পূজা, প্রেম, প্রকৃতি পর্যায়ের ৯টি গানের একক অ্যালবামটির নাম ‘চিরসখা হে’।

গানের অ্যালবাম নিয়ে নন্দিতা মুখার্জী বলেন, রবিঠাকুরের গান আমাদের জীবনদর্শনের প্রতিচ্ছবি, চলার পথের পাথেয়। মানবজীবনের প্রতিটি মুহূর্তে গুরুদেবের গান পরম আশ্রয়। আমার গাওয়া ‘চিরসখা হে’ অ্যালবামের গানগুলো শ্রোতাবন্ধুরা শুনছেন ও তাদের ভালো লাগছে, এটা আমার কাছে আশীর্বাদস্বরূপ। সামনে আরো ভালো কাজ করবার জন্য অনুপ্রাণিত হচ্ছি।

বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত অ্যালবামটি পরিচালনা করেছেন বরেণ্য সংগীতশিল্পী শ্রদ্ধেয় শ্রীকান্ত আচার্য। সংগীত আয়োজনে কলকাতার সংগীত পরিচালক পার্থ পাল, কলকাতার প্রসিদ্ধ রেকর্ডিং স্টুডিও ‘ভাইব্রেশনস’ এ গৌতম বসুর তত্ত্বাবধানে ডাবিং করা হয়েছে। সাঙ্গীতিক পরিমণ্ডলে বেড়ে ওঠা বাংলাদেশের মেয়ে নন্দিতার হাতেখড়ি বাবা শিল্পী কাজল মুখার্জীর হাত ধরে। পরবর্তীতে বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা) থেকে রবীন্দ্রসংগীতে শিক্ষা সম্পন্ন করেন।

নতুন অ্যালবামটির গানের শিরোনামগুলো হচ্ছে-
১. হৃদয়ের এ কূল ও কূল
২. আজি এ আনন্দসন্ধ্যা
৩. মেঘের 'পরে মেঘ জমেছে
৪. গহন কুসুমকুঞ্জ-মাঝে
৫. চক্ষে আমার তৃষ্ণা
৬. দেখো সখা ভুল করে ভালোবেসোনা
৭. তুই ফেলে এসেছিস কারে
৮. বিরহ মধুর হল আজি
৯. চিরসখা ছেড়ো না মোরে

এ সম্পর্কিত আরও খবর