চিরবিদায় ডিস্কো কিং

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:39:54

সম্পন্ন হলো প্রয়াত সংগতশিল্পী-সুরকার বাপ্পি লাহিড়ীর শেষকৃত্য। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) মুম্বাইয়ের পবন হংস শ্মশানে ৬৯ বছর বয়সী এই তারকার শেষকৃত্য সম্পন্ন হয়।

লাহিড়ীর মৃত্যুর পর তার পরিবারের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছিলো, “এই মুহূর্তটি আমাদের জন্য খুব কষ্টের। চিরঘুমের দেশে পাড়ি জমিয়েছেন আমাদের সকলের প্রিয় বাপ্পি দা। কিন্তু তার ছেলে লস অ্যাঞ্জেলস থেকে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) মুম্বাই ফিরবেন এরপরই বাপ্পি দা’র শেষকৃত্য হবে। প্রয়াত এই তারকার আত্মার শান্তির জন্য সকলের ভালোবাসা ও আর্শীবাদ কামনা করা হচ্ছে।”

শেষকৃত্যের জন্য শ্মশানে নিয়ে যাওয়া হচ্ছে বাপ্পি লাহিড়ীকে

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) ভোরে লস অ্যাঞ্জেলস থেকে মুম্বাই এসে পৌঁছান বাপ্পি লাহিড়ীর ছেলে বাপ্পা লাহিড়ী। এরপর প্রয়াত এই তারকার শেষকৃত্য সম্পন্ন হয়। বাবার চিতায় আগুন দিয়েছেন বাপ্পা। এসময় কান্নায় ভেঙে পড়েন তিনি।

বাপ্পি লাহিড়ীকে শেষ শ্রদ্ধা জানাতে শ্মশানে উপস্থিত হয়েছিলেন বিদ্যা বালান, মিকা সিং, ইলা অরুন, আলকা ইয়াগনিকসহ অসংখ্য তারকা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)’-তে আক্রান্ত হয়ে মুম্বাইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাপ্পি লাহিড়ীর শেষ বিদায়ে তার স্ত্রীর আহাজারি 

গত বছর এপ্রিল মাসে বাপ্পি লাহিড়ীর করোনা ধরা পড়ে। সেই সময় মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, গত এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন বাপ্পি লাহিড়ী। কিছুটা সুস্থ হলে সোমবার হাসপাতাল থেকে বাড়ি ফেরেন। কিন্তু মঙ্গলবারই ফের অসুস্থ হয়ে পড়েন। পরিবারিক চিকিৎসক তাকে আবার ক্রিটিকেয়ার হাসপাতালে ভর্তি হতে বলেন। মধ্যরাতেই অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ারে (ওএসএ) তিনি পরলোকে পাড়ি জমান।

বাপ্পি লাহিড়ীকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছেন মিকা সিং

১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পি লাহিড়ী। ডিস্কো ডান্সার, চলতে চলতে, শরাবিসহ অসংখ্য জনপ্রিয় হিন্দি সিনেমায় গান গেয়েছেন তিনি। বাংলায় অমর সঙ্গী, আশা ও ভালোবাসা, আমার তুমি, অমর প্রেম প্রভৃতি ছবিতে সুর ও কণ্ঠ দিয়েছেন। ২০২০ সালে তার শেষ গান ছিল ‘বাঘি- ৩’ সিনেমায়।

বাপ্পি লাহিড়ী ১৯৫২ সালের ২৭ নভেম্বর পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন। কিশোর কুমার ছিলেন বাপ্পির সম্পর্কে মামা। বাবা অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ী— দু’জনেই সঙ্গীত জগতের মানুষ ছিলেন। মা-বাবার কাছেই পান প্রথম গানের তালিম নেন।

বাপ্পি লাহিড়ী শরীরে প্রচুর সোনার গয়না পরতে ভালোবাসতেন। ছিল গায়কির নিজস্ব কায়দা, যা তাকে হিন্দি ছবির জগতে অনন্য় হিসেবে পরিচিতি দিয়েছিল।

ইলা অরুন ও আলকা ইয়াগনিক

বাপ্পি লাহিড়ী রাজনীতিতেও নেমেছিলেন। বিজেপি-তে যোগ দিয়ে পশ্চিমবঙ্গের শ্রীরামপুর কেন্দ্র থেকে লোকসভা ভোটে লড়েছিলেন। কিন্তু রাজনীতিতে সেভাবে যুক্ত হননি।

এ সম্পর্কিত আরও খবর