লালনের পথ ধরে এগিয়ে যাওয়ার গল্পে ‘ওরা’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-31 09:46:27

একটি দুর্ঘটনার মধ্য দিয়ে এক গ্রামে এসে উপস্থিত হয় দুঃখু নামে এক যুবক। তার আশ্রয় মেলে লালন অনুসারি বাউল মাধবীর কাছে। তাকে সেবা শুশ্রুষা করে সুস্থ করে তোলে মাধবী। মাধবীর রূপ-মায়ায় মুগ্ধ হয়ে তার প্রেমে পড়ে দুঃখু। তার কোথাও যাওয়ার নেই। মাধবীর কাছেই ঠিকানা খোঁজে সে। মাধবীও তাকে গ্রহণ করে। তবে, দুঃখুকে হয়ে উঠতে হয় লালনের অনুসারি। দু’জনের এক হয়ে ওঠার মধ্য দিয়ে কিভাবে সে লালনের অনুসারি হয়ে ওঠে দেখা যাবে নাটক-‘ওরা’-তে।

এম এ সবুরের রচনায় নাটকটি নির্মাণ করছেন কামাল আহমেদ। রাজধানী থেকে অদূরে রূপগঞ্জে চলছে নাটকটির শুটিং। নাটকের প্রধান দুই চরিত্রে অভিনয় করছেন মঞ্চ ও ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী ও নির্দেশক নূনা আফরোজ ও অভিনেতা ইমতু রাতিশ।

এ নাটকটির মধ্য দিয়ে প্রায় তিন বছর পর বিটিভির কোন নাটকে অভিনয় করলেন নূনা।


তিনি বললেন, “প্রায় তিনবছর পর বিটিভির নাটকে অভিনয় করলাম। আমিতো আসলে ক্যামেরায় চেহারা দেখাতে কাজ করতে চাই না, অভিনয়টাই করতে চাই। তাই যে ধরণের কাজ করতে চাই, সে ধরণের চরিত্র না মেলায় আসলে খুব একটা কাজ করা হয়ে ওঠে না। এ ক্যারেক্টারটা খুব পছন্দ হয়েছে। বিশেষ করে এত চমৎকার-চমৎকার সংলাপ লেখা হয়েছে যা খুব মুগ্ধ করেছে। টেলিভিশনে এমন সংলাপ নির্ভর নাটক তো খুবই কম পাওয়া যায়। সেদিক থেকে নাটকটি ভালোই লেগেছে।”

নাটকের রচয়িতা এম এ সবুর বলেন, “লালন ফকিরের অনুসারি বাংলাদেশে অনেক। কি করে তারা অনুসারি হয়, কি কি নিয়মকানুন মানতে হয়, আমাদের যেসব ফিল্ম বা নাটক হয়েছে তাতে সেসব খুব একটা দেখানো হয় নি। একটা মানুষ যখন ফকিরিটা গ্রহণ করছে, এ পথে যাচ্ছে কি কি পদ্ধতি সে গ্রহণ করছে, সে যা যা জানতে পারছে তাই তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। যা আমাদের সমাজের অধিকাংশ মানুষের কাছেই অজানা। এ নাটকটির মধ্য দিয়ে মানুষ তথ্য, শিক্ষা ও বিনোদনের সম্মিলনে নাটকটি নির্মিত হচ্ছে। নাটকটিতে আমরা দেখাতে চেয়েছি লালন কে, তাঁর আদর্শ, এবং তাঁর অনুসারিরা কিভাবে জীবন যাপন করে সেইসব রীতিগুলো।”

নির্মাতা জানান, আগামী দু’দিন ধরে চলবে নাটকটির শুটিং। যথাযথ সম্পাদনার পর বিটিভির সাপ্তাহিক নাটক হিসেবে চলতি মাসেই নাটকটি প্রচারিত হবে।

এ সম্পর্কিত আরও খবর