বইমেলায় আসছে কুমার বিশ্বজিৎ-এর জীবনীগ্রন্থ

সুরতাল, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-29 16:18:04

জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ-এর জীবনীগ্রন্থ প্রকাশিত হতে যাচ্ছে। যে গ্রন্থটি লিখেছেন আরেক সংগীতশিল্পী জয় শাহরিয়ার। চলতিবছর অমর একুশে গ্রন্থমেলায় আজব প্রকাশ থেকে প্রকাশিত হবে তার এই গ্রন্থ।

জয় শাহরিয়ার বলেন, “২০২১ সালের ৬ জুন কাজ শুরু করেছিলাম। ফেসবুকে লিখেছিলাম যে একটা স্বপ্নের কাজ শুরু করলাম। সেই কাজটি একটা পরিণতির খুব কাছাকাছি। কুমার বিশ্বজিৎ -এর আত্মকথনমূলক আত্মজৈবনিক লেখার কাজ শেষ করে আজ বিশ্বদার হাতে তুলে দিলাম পাণ্ডুলিপি।

কৃতজ্ঞতা বিশ্বদার প্রতি আমার ওপর আস্থা রাখবার জন্য। ভালোবাসা সবাইকে যারা এই পুরো প্রক্রিয়ায় পাশে আছেন।”


জয় শাহরিয়ার জানান, বইটিতে কুমার বিশ্বজিতের ৪০ বছরের জীবনের গল্প তুলে ধরেছেন কুমার বিশ্বজিৎ। এতে উঠে এসেছে তার সংগীত জীবনের প্রতিষ্ঠার গল্প।

১৯৬৩ সালের ১ জুন জন্মগ্রহণ করেন কুমার বিশ্বজিৎ। তার শৈশব কেটেছে চট্টগ্রামে। ‘তোরে পুতুলের মত করে সাজিয়ে’ গান দিয়ে উচ্চ মাধ্যমিকের ছাত্রাবস্থাতেই তিনি পেয়েছিলেন জনপ্রিয় গায়কের খ্যাতি। এরপর দিন যতই গেছে ততই সামনে এসেছেন তিনি। তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে—‘তুমি রোজ বিকেলে আমার বাগানে ফুল নিতে আসতে’, ‘ভিটা নাই রে’, ‘আমি সাম্পানে বাঁধিব ঘর’, ‘মানুষ বুড়ো হয় মন বুড়ো হয় না’, ‘মাতাল হাওয়া কেন বুকের মাঝে মিশে’, ’সেই কথা সেই স্মৃতি ছিলাম খেলার সাথি’ প্রভৃতি।

কুমার বিশ্বজিৎ দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা নেপথ্য পুরুষ শিল্পী হিসেবে পুরষ্কৃত হয়েছেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু স্মৃতি পুরস্কার, জিয়া স্মৃতি পুরস্কার, যায় যায় ‍দিন, চ্যানেল আই চলচ্চিত্র পুরস্কার, চ্যানেল আই পারফরম্যান্স পুরস্কার, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস বিনোদন বিচিত্রাসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর