জার্মানিতে বাংলাদেশ শিল্পী সাংস্কৃতিক সংগঠনের অভিষেক

সুরতাল, বিনোদন

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 04:16:52

শনিবার (১০ নভেম্বর) জার্মানির স্টুটগার্টের টাম শহরের একটি মিউজিক হলে নবগঠিত 'বাংলাদেশ শিল্পী সাংস্কৃতিক সংগঠন জার্মানি'-এর অভিষেক ‌সম্পন্ন হয়। প্রথমবারের মতো সেখানে মিলিত হন জার্মানি প্রবাসী বাংলাদেশী শিল্পী, সাহিত্যিকরা।

অভিষেক অনুষ্ঠানের আয়োজক ছিলেন সংগঠনের পরিচালক শিল্পী কণা ইসলাম এবং সংগঠনের সিনিয়র সদস্য বদরুল ইসলাম। অংশ নেন সংগঠনের উপদেষ্টা ইউনুস আলী খান এবং সংগঠনের সিনিয়র সদস্য আসমা খান সীমা। সার্বিক সহযোগিতায় ছিলেন যথাক্রমে শিল্পী নিপিলুর রহমান, শিল্পী তাহমিনা ফেরদৌসি, মিজানুর রহমান, বাঁশি শিল্পী রবি রায়, রুমি চৌধুরি, মনজুর আহমেদ, মজিবুর রহমান, আতিকুল ইসলাম, তাহেরা আখতার, সাংবাদিক হাবিবুল্লাহ্ আল বাহার, আবু সেলিম, প্রফেসর চোধুরী মোহাম্মদ আমীর আলী, মো:নবী, সেলিম খান, মাহবুবুল আলম প্রমুখ।

সুস্বাদু বাংলাদেশী খাবারে মধ্যাহ্ন ভোজনের পর সাংস্কৃতিক পর্বে শিল্পী কণা ইসলামের পরিচালনায় সিফাত ইসলাম সিয়ামের কোরআন তেলাওয়াতের পর জাতীয় সংগীত দিয়ে মূল সংগীত অনুষ্ঠান শুরু হয় । সংগীত পরিবেশন করেন সংগঠনের সকল শিল্পীবৃন্দ নিপিলুর রহমান, তাহমিনা ফেরদৌসি, শিমুল চৌধুরী, রুমি চৌধুরি, মিতি মারজান, কণা ইসলাম এবং শিল্পী সায়ান, ইয়াশা ও রাইসা। নৃত্যে ছিলেন নাবিলা, তানহা, মায়শা ও সুষমা। বাঁশিতে ছিলেন কলকাতার প্রফেশনাল বাঁশি শিল্পী রবি রায়। বাঁশির সংগে তানপুরায় সহযোগিতা করেছেন শিল্পী কণা ইসলাম। অনুষ্ঠানের সাউন্ড এবং বাদ্যযন্ত্রে সার্বিক সহযোগিতা করেছেন সংগঠনের পরিচালক শিল্পী নিপিলুর রহমান এবং শিল্পী রুমি চৌধুরী।

মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে সকল শিল্পীদের হাতে উপহার ও ফুলের শুভেচ্ছা তুলে দেন সংগঠনের উপদেষ্টা ইউনুস আলী খান। শিল্পী কণা ইসলামসহ সংগঠনের সকল শিল্পীদের মূল উদ্দেশ্য এই সংগঠনের মাধ্যমে প্রবাসে বাংলাদেশীদের মাঝে সুস্থধারার সংগীতের চর্চা করা, দেশী বিদেশীদের মাঝে বাংলাদেশ তথা বাংলার সংস্কৃতির প্রচার করা এবং তাদের শিশুদের বাংলা সংস্কৃতির শিক্ষা দেওয়া।

উল্লেখ্য, জার্মানি প্রবাসী বিশিষ্ট শিল্পী কণা ইসলামের বহুদিনের স্বপ্নের ফসল এ সংগঠন। এতে আরও যুক্ত আছেন শিল্পী তাহমিনা ফেরদৌসি, শিল্পী নিপিলুর রহমান, শিল্পী জালাল আবেদীন এবং বিশিষ্ট কমিউনিটি লিডার ইউনুস আলী খান। সকলের প্রচেষ্টায় এ বছর গঠিত হয় 'বাংলাদেশ শিল্পী সাংস্কৃতিক সংগঠন জার্মানি'।

এ সম্পর্কিত আরও খবর