দুই বছর পর মঞ্চে ‘আমি ও রবীন্দ্রনাথ’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 14:16:15

প্রায় দুই বছর পর আবার মঞ্চায়ন হতে যাচ্ছে প্রাঙ্গণেমোর নাট্যদলের দর্শকনন্দিত নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। ৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় নাটক সরণির (বেইলি রোড) বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটি মঞ্চায়িত হবে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে ঘিরেই আবর্তীত হয়েছে নাটকের কাহিনি। দেখা যাবে, নাটকের চরিত্র অথৈ একদিন বন্ধুদের নিয়ে শিলাইদহের কুঠিবাড়িতে ঘুরতে যায়। হঠাৎ অথৈয়ের সামনে এসে হাজির হন স্বয়ং রবীন্দ্রনাথ।

অথৈয়ের সামনে পর পর হাজির হয় ২৯ বছর, ৬৯ বছর, ২১ বছর ও ৮০ বছরের রবীন্দ্রনাথ। এই চার বয়সের রবীন্দ্রনাথের সাথে অথৈয়ের কথা হয় সেই সময়ে তার ব্যক্তিজীবন ও সৃজনশীলতা নিয়ে।

নাটকটি প্রসঙ্গে নূনা আফরোজ বলেন, “এটি একটি গুণমুগ্ধ পাঠকের ফ্যান্টাসি। ফ্যান্টাসি হলেও একেবারেই যে কল্পনার রঙ মেশানো তাও নয়। সঠিক তথ্যই মেশানো হয়েছে নাটকটিতে। একেবারেই নাটকিয়তার ছলে রবীন্দ্রনাথ সম্পর্কে বলার চেষ্টা করেছি।” 

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ। অভিনয় করেছেন নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত।

নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনাও করেছেন নূনা আফরোজ । সংগীত পরিকল্পনায় রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় তৌফিক রবিন।

বাংলাদেশে দলীয় পর্যায়ে রবীন্দ্রনাথের নাটকের নিয়মিত চর্চা করছেন দলটি। এরইমধ্যে প্রাঙ্গণেমোর ৪টি রবীন্দ্র নাটক মঞ্চে এনেছে যা দেশ ও দেশের বাইরে দর্শকনন্দিত হয়েছে

এ সম্পর্কিত আরও খবর