২০২১: ওয়েব দুনিয়ায় সরব বাংলাদেশের নির্মাতারা

বিবিধ, বিনোদন

কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-30 22:53:50

সারা পৃথিবীতেই এখন ওয়েব সিরিজ আর ফিল্মের জয়জয়কার। সেখানে বাংলাদেশ একটু পিছিয়ে শুরু করলেও একদম খারাপ করছে না। করোনায় যখন সব সিনেমা হল বন্ধ, তখন ঘরবন্দি মানুষের বিনোদনের কেন্দ্র ছিল ওয়েব, আর সেখানে যদি বাংলাদেশী কন্টেন্ট দেখার সুযোগ থাকে তাহলেতো কথাই নেই। বড় ও ছোটপর্দার হতাশা ও গ্লানি কিছুটা দূর করতে নির্মাতারা সচেষ্ট হন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নতুন নতুন ওয়েব কন্টেন্ট নির্মাণে। আসুন দেখে নেয়া যাক কেমন ছিল ২০২১ সালের বাংলাদেশের ওয়েব দুনিয়া।

লেডিজ অ্যান্ড জেন্টেলম্যান
মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত প্রথম ওয়েব সিরিজ ‘লেডিস এন্ড জেন্টেলম্যান’। ওয়েব সিরিজটি ভারতীয় ওটিটি প্লাটফর্মে মুক্তি দেন তিনি। এক নারীর শ্লীলতাহানির গল্প এটি। মানসম্পন্ন এ নির্মাণ বেশ প্রশংসা অর্জন করে এ বছর। এতে অভিনয় করেন তাসনিয়া ফারিণ, আফজাল হোসেন, হাসান মাসুদ, মারিয়া নূর। এতে আরো অভিনয় করেন পার্থ বড়ুয়া, মোস্তফা মনোয়ার, ইরেশ যাকের।

মুন্সিগিরি
অমিতাভ রেজা নির্মাণ করেন তার প্রথম ওয়েব ফিল্ম ‘মুন্সিগিরি’। ওয়েব দুনিয়ায় প্রশংসিত হয়েছে মুন্সিগিরি। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও শবনম ফারিয়া।

মহানগর
বাংলাদেশ ও ভারতে সাড়া সাজানো ওয়েব সিরিজ মহানগর। ভারতীয় ওটিটি হৈ চৈ-তে মুক্তি পেলেও দেশের অনেক দর্শক সিরিজটি দেখতে হুমড়ি খেয়ে পড়ে। মোশাররফ করিমের অভিনয় বাংলাদেশতো বটেই ভারতেও সাড়া ফেলে। থানায় এক রাতের ঘটনাকে কেন্দ্র করে এগিয়েছে এর গল্প। সিরিজটি তৈরি করেন দেশের সুনিপুন নাট্য পরিচালক আশফাক নিপুন। এতে মোশাররফ করিমসহ মোস্তাফিজুর নূর ইমরান খায়রুল বাশার, নাসির উদ্দিন খান, শ্যামল মাওলা ও মম অভিনয় করেন।

নেটওয়ার্কের বাইরে
মিজানুর রহমান আরিয়ান পরিচালিত ওয়েব ফিল্ম নেটওয়ার্কের বাইরে’। সত্য ঘটনা অবলম্বনে তৈরি ফিল্মটিতে অভিনয় করেছেন শরিফুল রাজ, ইয়াশ রোহান, খায়রুল বাশার জুনায়েদ ফারিন, অর্ষা, তুষি, তাসনুভা। সমুদ্রে ডুবে যাওয়া ঘটনাকে কেন্দ্র করে এর গল্প আবর্তিত হয়েছে। ওয়েব দুনিয়ায় দারুণ জনপ্রিয়তা পায় আরিয়ানের এ নির্মাণ।

জানোয়ার
রাশেদ মামুন অপু সেরা অভিনয় করেছেন ওয়েব ফিল্ম ‘জানোয়ার’-এ। বছরের প্রথম দিকেই ছবিটি নেট দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করে। সত্য ঘটনার গল্প অবলম্বনে তৈরি ফিল্মটিতে আরো অভিনয় করেছেন তাসকিন রহমান, এলিনা শাম্মি, রাহুল ও ফরহাদ লিমন। ছবিটি তৈরি করেছেন রায়হান রাফি।

বলি
অনেক তারকাবহুল ওয়েব সিরিজ ‘বলি’। চঞ্চল চৌধুরীকে ভিন্ন লুকে দেখা গেছে এতে। তবে, আশানুরূপ প্রশংসিত হয়নি সোহরাব রুস্তমের গল্প অবলম্বনে তৈরি সিরিজটি। অভিনয় করেছেন- সোহেল মণ্ডল, সোহানা সাবা, চঞ্চল চৌধুরী, নাসিরউদ্দিন খান, সাফা কবির, মৌসুমী মৌ, ইরেশ যাকের ও লুৎফর রহমান জর্জ। সিরিজটি তৈরি করেছেন বিজ্ঞাপন নির্মাতা শঙ্খ দাশগুপ্ত।

ট্রল
ওয়েব ফিল্ম ট্রল তৈরি করেন সঞ্জয় সমাদ্দার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁদে ফেলার গল্প এটি। এতে অভিনয় করেন অপূর্ব, তাসনিয়া ফারিন, রাশেদ মামুন অপু, জামশেদ, সৈয়দ নাজমুস সাকিব ও শতাব্দী ওয়াদুদ।

খাঁচার ভিতর অচিন পাখি
বছরের অন্যতম আলোচিত ওয়েব ফিল্ম এটি। রায়হান রাফির পরিচালনায় এতে অভিনয় করেছেন তমা মির্জা, ফজলুর রহমান বাবু, ইন্তেখাব দিনার, সুমন আনোয়ার।

দ্য ডার্ক সাইট অব ঢাকা
পাঁচটি গল্প নিয়ে তৈরি এই ওয়েব ফিল্মটিও তৈরি করেন রায়হান রাফি, তবে একটি গল্প সাংবাদিক সিমিত রয় অন্তর পরিচালনা করেন। এ নির্মাণেও প্রশংসা অর্জন করেন রাফি। প্রশংসিত হয় নাজিফা তুষি ও তমা মির্জার অভিনয়। এতে আরও অভিনয় করেন শরাফ আহমেদ জীবন, মনোজ, খায়রুল বাসার, অপুসহ আরও অনেকে।

ইউটিউমার
বিজ্ঞাপন নির্মাণে সিদ্ধহস্ত আদনান আল রাজীব এর তৈরি ওয়েব ফিল্ম ‘ইউটিউমার’। আদনান আল রাজীব তার নামের প্রতি সুবিচার করতে পারেননি এ নির্মাণে। কমেডি ঘরানার এই সিনেমাটিতে অভিনয় করেছেন গায়ক প্রীতম হাসান, শরীফ সিরাজ ও জিয়াউল হক পলাশ।

কষ্টনীড়
পারিবারিক গল্পের আবহে রাজনৈতিক সিনেমা ‘কষ্টনীড়’। ওয়েব ফিল্মটি তৈরি করেছেন আশফাক নিপুণ। এতে অভিনয় করেছেন রুনা খান, শ্যামল মাওলা, ইয়াশ রোহান, সাবিলা নূর ও তারিক আনাম খান ও সাবেরী আলম প্রমুখ।

মরীচিকা
মনে করা হয় মডেল তিন্নি হত্যাকাণ্ড ঘটনার উপর ভিত্তি করে মরীচিকা’র গল্প সাজানো হয়েছে। পরিচালক শিহাব শাহীন এই ওয়েব সিরিজটি তৈরি করেছেন। এতে অভিনয় করেছেন আফরান নিশো, সিয়াম, মাহি ও জোভান।

কন্ট্রাক্ট
মোহাম্মদ নাজিমউদ্দিনের লেখা উপন্যাস থেকে তৈরি ওয়েব সিরিজ ‘কন্ট্রাক্ট’। এটি নির্মাণ করেছেন তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। এতে চঞ্চল চৌধুরীর সঙ্গে আরো অভিনয় করেন জাকিয়া বারী মম, আইশা খান, আরিফিন শুভ, জয়ন্ত চট্টোপাধ্যায়, শ্যামল মাওলা, মিথিলা, তারিক আনাম, রওনক হাসানসহ অনেকে। তেমন জনপ্রিয়তা পায়নি এ ওয়েব সিরিজ।

বিলাপ
পুলিশ কর্মকর্তা সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের ওয়েব সিরিজ ‘বিলাপ’। এটিতে অভিনয় করেছেন শরিফুল রাজ মম,শবনম ফারিয়া, খায়রুল বাসার,রুনা খান গং।

মোটাদাগে বলতে গেলে, এ বছর খুব একটা খারাপ করেনি বাংলাদেশের ওয়েব ফিল্ম ও সিরিজ। ওয়েব সিরিজ মহানগর ও ফিল্ম জানোয়ার, নেটওয়ার্কের বাইরে নেট দুনিয়ায় বাংলাদেশি দর্শকদের মাঝে বেশ আলোড়ন সৃষ্টি করতে পেরেছে। নতুন বছরে দেশের দর্শকদের প্রত্যাশা পূরণ হোক আরো ভালো ভালো সিরিজ ও ফিল্ম দিয়ে।

এ সম্পর্কিত আরও খবর