টিভি-ইউটিউব ও ওয়েব কন্টেন্ট-এর ধরণ আলাদা হওয়া উচিত

ছোটপর্দা, বিনোদন

রুদ্র হক, বার্তা ২৪.কম | 2023-08-27 09:11:38

আগে ইউটিউবে পরে টেলিভিশন পর্দায় কিংবা টেলিভিশন পর্দা থেকে ইউটিউব। দুই ক্ষেত্রেই বর্তমানে একই নাটক দেখতে পারছেন দর্শক। নাটকের বাজারও বেড়েছে। তবে হালের জনপ্রিয় নির্মাতা ইমরাউল রাফাতের মতে, মাধ্যম ভেদে নির্মাণের ধরণও আলাদা হওযা উচিত। 

তার নতুন নির্মাণ একক নাটক ‘বাংলিশ’। সম্প্রতি ইউটিউবে মুক্তি পেয়েছে নাটকটি। শিগগিরই প্রচারিত হবে টেলিভিশনেও।

‘বাংলিশ’ নিয়ে আলাপের সূত্রেই তিনি বললেন, “আমার মতে, টিভি, ইউটিউব ও ওয়েব প্লাটফর্ম তিনটা আলাদা প্লাটফর্ম। তিনটি প্লাটফর্মের কন্টেন্টগুলো স্বতন্ত্র হওয়া উচিত। টিভির জন্য টিভির মতো করেই বানানো উচিত। ইউটিউবের জন্য ইউটিউবের মতো করে। একই কথা ওয়েব প্লাটফর্মের জন্যও। এটা আমার ব্যক্তিগত অভিমত। যুগ পাল্টেছে। কিছু বয়েসের মানুষ শুধু টিভিই দেখে, কিছু মানুষ ইউটিউব। নানা বয়েসের দর্শকের কথা বিবেচনায় রেখে প্রতিটি প্লাটফর্মের জন্য নির্মাণের ভাষা আলাদা হওযা উচিত।”

কেমন নাটক ‘বাংলিশ’? গল্প শুনে বোঝা গেল সাম্প্রতিক সময়ের নতুন এক সংকট তুলে ধরেছেন নির্মাতা।

মফস্বলের কোন সরকারি কলেজ থেকে মাস্টার্স পাশ করা ছেলেটি মেধার জোরে ফার্স্ট ক্লাস গেজেটেড অফিসার। অন্যদিকে মেয়েটি রাজধানীর কোন এক অভিজাত ইংলিশ মিডিয়ামে পড়ুয়া ছাত্রী। স্বাভাবিকভাবেই মেয়েটা যতটা আধুনিক ও স্মার্ট ছেলেটা তত নয়।

তাদের জীবন যাপন-চলন বলন কিংবা কথার ধরণ পুরোপুরিই আলাদা। মেযেটা কথা বলে ইংরেজি ভাষায়, ছেলেটি বাংলায়। এমন বিপরীতমুখী দুটি প্রাণ যখন এক হয়ে যায় তখন কী ঘটতে পারে?


সাম্প্রতিক সময়ের তরুণদের এমন এক সংকট নিয়েই নাটক ‘বাংলিশ’। নাটকটির কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন, তৌসিফ ও তাসনিয়া ফারিন।

নির্মাতা বললেন, চরিত্র দু’টি একই দেশের, কিন্তু বেড়ে ওঠাটা আলাদা। আমি আসলে এটাই দেখাতে চেয়েছি যে যদি প্রেমটা থাকে, শ্রদ্ধাবোধ থাকে তাহলে এসব কোন বড় ব্যাপার না। অনেকটা মজা করেই কাজটা করেছি। দর্শকও মজা পাবে আশা করি।”

রাজধানীতেই নাটকের বেশিরভাগ চিত্রধারণ করেছেন রাফাত। কয়েক দৃশ্যের প্রয়োজনে ঢাকার বাইরে একটি সরকারি কলোনীতেও হয়েছে যার চিত্রধারণ।

গ্লোবাল টিভি অনলাইনের ইউটিউব চ্যানেলে নাটকটি ইতিমধ্যেই উন্মুক্ত হয়েছে দর্শকদের জন্য। প্রচারিত হবে কোন একটি টেলিভিশন চ্যানেলেও।

বাংলিশ নাটকের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন-ডিকন নূর, সাগর হুদা, ফরহাদ লিমন, নিরুপমা, রত্না খান প্রমুখ। নাটকের চিত্রধারণ করেছেন ফুয়াদ বিন আলমগীর।

এ সম্পর্কিত আরও খবর