কন্যার ওড়না চোখে বেঁধে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-30 01:33:49

১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর বাংলার যেসব সূর্যসন্তানদের তুলে নিয়ে যাওয়া হয় হত্যার উদ্দেশ্যে তাঁদের মধ্যে একজন শহীদ ডা: মোহাম্মদ মোর্তজা।

মোটরসাইকেল ডাক্তার নামে পরিচিত এই মানুষটি একাধারে ছিলেন চিকিৎসক, লেখক ও চিন্তাবিদ। মানুষের চিন্তা ও চেতনাকে উজ্জীবিত করতে তিনি বেশ কিছু গ্রন্থও রচনা করেন যার মধ্যে উল্লেখযোগ্য ‘জনসংখ্যা ও সম্পদ’ গ্রন্থের জন্য ১৯৬৪ সালে ন্যাশনাল ব্যাংক সাহিত্য পুরস্কার লাভ করেন।

মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হাসপাতালে চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমাপ্তিলগ্নে ১২ ডিসেম্বর ভোর বেলা অসামরিক পোশাক পরিহিত কয়েকজন ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায অবস্থিত তাঁর বাসায় আসে এবং তাকে ধরে নিয়ে যায়।


তাঁর কন্যা মিতি'র ওড়না দিয়ে চোখ বেঁধে গাড়ীতে ক'রে তাঁকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। দু'দিন পর, ১৪ ডিসেম্বর তারিখে, তাঁকে রায়ের বাজার বধ্যভূমিতে হত্যা করা হয়।

১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর রায়ের বাজার বধ্যভূমির খোঁজ পাওয়ার গেলে সেখানে তল্লাশী চালিয়ে এরপর ১৯৭২ সালের ৩ জানুয়ারি মিরপুরের বধ্যভূমিতে তাঁর মৃতদেহ পাওয়া যায়। অন্যান্য মৃত দেহের সঙ্গে কন্যা মিতির ওড়না দেখে তাঁর মরদেহ শনাক্ত করা সম্ভব হয়। পরবর্তীতে তাঁর লাশ উদ্ধার করে তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা এবং এক পুত্র রেখে গেছেন।


তাকে উপজীব্য করেই দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধুরী নির্মাণ করেছেন ডকুড্রামা 'সূর্যসন্তান ডা: মোঃ মোর্তজা'।

ডকুড্রামাটি দীপ্ত টিভিতে প্রচারিত হবে ১৩ই ডিসেম্বর সোমবার রাত ১২টায় এবং ১৪ই ডিসেম্বর মঙ্গলবার দুপুর ১২টা ১০মিনিটে।

এ সম্পর্কিত আরও খবর