নবান্ন উৎসবে মুখোরিত শিল্পকলা একাডেমি

বিবিধ, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 19:55:22

চলছে হেমন্তকাল। বছর ঘুরে আবার এসেছে নবান্ন উৎসব। তাই প্রতিবছরের মতো এই বছরও ‘নবান্ন উৎসব ১৪২৮’ আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মঙ্গলবার (১৬ নভেম্বর) একাডেমির উন্মুক্ত মঞ্চে সংগীতের মধ্য দিয়ে ২৩তম ‘নবান্ন উৎসব’ এর সূচনা হয়। সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ উৎসবে উপস্থিত হয়েছিলেন এবং অনুষ্ঠানটি উদ্বোধন করেছেন। আনন্দে ঘেরা এই মুহূর্ত ক্যামেরাবন্দী করেছে বার্তা২৪.কম-এর ফটো করেসপন্ডেন্ট মেহেদী হাসান রানা। 

ছবি: বার্তা২৪.কম

উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধনী পর্ব শেষ করে প্রতিমন্ত্রী বলেন, হেমন্ত বাংলার প্রকৃতি ও জীবনধারায় যোগ করে এক অসাধারণ মাত্রা। নতুন ফসলের আগমনে প্রকৃতি সাজে বর্ণিল রূপে। নতুন ফসল প্রতিটি ঘরে নিয়ে আসে নতুন আশা ও উদ্দীপনা। শুরু হয় নবান্ন উৎসব। গ্রাম বাংলার এ উৎসব ক্রমান্বয়ে আমাদের নগরকেন্দ্রিক সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়েছে। বাঙালির অন্যতম বড় এ অসাম্প্রদায়িক উৎসব এখন রূপ লাভ করেছে ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বজনীন উৎসবে। সেই সাথে সারা বছরে মহামারিতে প্রয়াত সংস্কৃতিজনদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

ছবি: বার্তা২৪.কম

জাতীয় নবান্ন উৎসব উদ্‌যাপন পর্ষদের উদ্যোগে মঙ্গলবার নাচ, গান, আবৃত্তি ও বাদ্যযন্ত্রের সম্মিলনে অনুষ্ঠানস্থলে চিত্রিত হয় চিরচেনা নবান্নের অপরূপ সৌন্দর্য। নৃত্যের তালে এবং পিঠার সুবাসে মুখোরিত হয়ে ওঠে শিল্পকলা একাডেমি।

ছবি: বার্তা২৪.কম

এই সময় আনন্দ ভাগ করতে কাছের মানুষকে পিঠা খাওয়ানোর দৃশ্যও চোখে পড়ে। 

এ সম্পর্কিত আরও খবর