আবারও অসুস্থ দিলীপ কুমার, খাওয়ানো হচ্ছে নল দিয়ে

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-19 06:10:56

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। হঠাৎ বুকে ব্যথা অনুভব করায় গত ৫ সেপ্টেম্বর মুম্বাইয়ের লীলাবতি হাসপাতালে ভর্তি করা হয়েছিলো তাকে। ছিলেন আইসিইউতেও। সেখানে ১৪ দিন থাকার পর গত ২৪ সেপ্টেম্বর বাড়িতে নিয়ে যাওয়া হয়েছিলো তাকে।

কিন্তু শারিরীক অবস্থার অবনতি ও নিউমোনিয়ায় আক্রান্ত হলে গত ৭ অক্টোবর আবার হাসপাতালে ভর্তি করা হয়েছে দিলীপ কুমারকে।

আবারও অসুস্থ হয়ে পড়েছেন বলিউডের কিংবদন্তি এই অভিনেতা। একটি সূত্র জানান, দিলীপ কুমার কয়েক দিন ধরে জ্বরে ভুগছেন, পাশাপাশি তার ফুসফুসে সংক্রমণ হয়েছে। স্বাভাবিকভাবে খাবার খেতে পারছেন না। তবে এবার তাকে হাসপাতালে নেওয়া হয়নি, বাসায় তার চিকিৎসা হচ্ছে। এজন্য রাখা হয়েছে দু’জন নার্স।

দিলীপ কুমারের চিকিৎসক জানিয়েছেন, মুখ দিয়ে খাবার খাওয়ানো তো দূরের কথা, এখন তাকে পানি পর্যন্ত খাওয়ানো সম্ভব হচ্ছে না। তাই নলের সাহায্যে তাকে খাবার দেওয়া হচ্ছে। মুখ দিয়ে খাবার বা পানি দেওয়া হলে তা ফুসফুসে গিয়ে জমা হচ্ছে। আর এজন্য তাকে ওষুধের ওপর নির্ভর থাকতে হচ্ছে।

গত বছর নভেম্বরে এই নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু কিছুক্ষণ পরই চিকিৎসকরা বর্ষীয়ান এই অভিনেতাকে বাড়িতে বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন।

৯৪ বছর বয়সী এই তারকা গত কয়েক বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছেন।

২০১৬ সালের ডিসেম্বরেও জ্বর এবং ডান পা ফোলার সমস্যা নিয়ে লীলাবতি হাসপাতালে ভর্তি ছিলেন বেশ কিছুদিন।

দিলীপ কুমারের প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ খান। রূপালি পর্দায় ক্যারিয়ার শুরুর সময় নাম পাল্টান তিনি।

ছয় দশকের অভিনয় জীবনে ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘কর্ম’র মতো অসংখ্য ধ্রুপদী চলচ্চিত্রে দেখা গেছে তাকে।

দিলীপ কুমারকে বলা হয় বড়পর্দার ‘ট্র্যাজেডি কিং’। তাকে এই তকমা এনে দিয়েছে ‘আন্দাজ’, ‘বাবুল’, ‘মেলা’, ‘দিদার’, ‘যোগান’ প্রভৃতি চলচ্চিত্র। সবশেষ ১৯৯৮ সালে ‘কিলা’ ছবিতে অভিনয় করেন তিনি।

১৯৯১ সালে তাকে দেওয়া হয় পদ্মভূষণ। এর তিন বছর পর তিনি পান দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড। ২০১৬ সালে ভারত সরকারের কাছ থেকে পদ্মবিভূষণ খেতাব পান দিলীপ কুমার।

এ সম্পর্কিত আরও খবর