বটতলার নতুন নাটক ‘মার্ক্স ইন সোহো’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:47:28

করোনা মহামারিতে প্রসেনিয়াম মঞ্চের নিয়মিত প্রদর্শনীর বাধা কাটিয়ে উঠে দীর্ঘ বিরতির পর মঞ্চে আসছে বটতলার নতুন নাটক ‘মার্ক্স ইন সোহো’।

কার্ল মার্ক্স এর মৃত্যুর ১০০ বছর পেরিয়ে গেছে, কিন্তু এখনও তাঁর ভাবনা অপ্রাসঙ্গিক হয়ে যায়নি এতটুকু। দাস ক্যাপিটাল বা কম্যুনিস্ট মেনিফেস্টোতে তিনি মানুষকে এক হওয়ার যে আহ্বান জানিয়েছিলেন তা এখনও প্রাসঙ্গিক।

মার্ক্সের ভবিষ্যৎবানী সত্যি করে পৃথিবীটা পুঁজিবাদের দাস হয়ে গেছে। তাই আজ আবার মার্ক্সকে ফিরিয়ে আনা প্রয়োজন। শুনে নেওয়া প্রয়াজন আমাদের মুক্তির পথ কি হতে পারে।

কিন্তু কার্ল মার্ক্স কি আসলেই ফিরে এসেছেন? তিনিতো নিজ জন্মভূমি সোহো থেকে বহিষ্কৃত হয়েছিলেন, তাহলে কি করে তিনি আবার সোহোতে ফিরে আসছেন? কেনই বা ফিরে আসছেন? নাটকের নামের মধ্যেই এমন নানা প্রশ্নের খেলা। তিনি কি ফিরে আসছেন তাঁর নামে চালু বদনামগুলো পরিস্কার করতে? নিজের জীবনের দুঃখ দিনের গল্পগুলো শোনাতে? হাওয়ার্ড জিন এমন সব প্রশ্নের জবাব দিয়েছেন নাটকে একজন দার্শনিক এবং ব্যক্তি কার্ল মার্ক্সকে একই সুতায় গেঁথে। ফুটিয়ে তুলেছেন মার্ক্স এর দুটো সত্ত্বাকে একসাথে। আর এ কারণেই নাটকটি বিশেষ হয়ে উঠেছে। মার্ক্স আবার মনে করিয়ে দিচ্ছেন- দানবীয় এই পুঁজিতন্ত্রই বিপ্লবের রসায়ন তৈরী করে। বটতলা হাওয়ার্ড জিনের লেখাকে আশ্রয় করে তাই কার্ল মার্ক্সকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৬ অক্টোবর এর উদ্বোধনী প্রদর্শনী হতে যাচ্ছে।

৬ থেকে ৯ অক্টোবর পর্যন্ত বটতলা ও যাত্রিক এর যৌথ প্রযোজনার এ নাটক মঞ্চস্থ হবে বাংলাদেশ মহিলা সমিতিতে। ৪ দিনে এ নাটকের ৬টি প্রদর্শনী হবে।

এ সম্পর্কিত আরও খবর