কোটির ক্লাবে সবাই

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 21:46:46

নয়া দামান, সখি গো আমার মন ভালা না, আগে কি সুন্দর দিন কাটাইতাম, চেংড়াবন্ধুয়া, আ মি সাজাবো তোমারে, আজ পাশা খেলবো রে শ্যাম- এই গানগুলো আরটিভি ও ইউটিউব চ্যানেল আরটিভি মিউজিক হয়ে মানুষের মুখে মুখে ঘুরছে গ্রাম থেকে গ্রামান্তর।

আরটিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘ফোক স্টেশন’। এই অনুষ্ঠানের গানগুলো নিয়মিত আপলোড হতো ইউটিউব চ্যানেল আরটিভি মিউজিকে। সেই গানগুলোর মধ্যে থেকে ৬ জন শিল্পীর বেশ কয়েকটি গান কোটি ভিউ ছাড়িয়েছে। তাদের মধ্যে রয়েছেন-
সালমা, লায়লা, শফি মন্ডল, অংকন, শারমিন এবং সাদিয়া সুলতানা লিজা।

এ প্রসঙ্গে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, “বাংলা ভাষার শেকড়ের টান আছে ফোক গানে। তাই ফোক গানগুলোকে নতুনভাবে দর্শকদের কাছে তুলে ধরাই ছিল এই অনুষ্ঠানের লক্ষ্য। যেসব গান প্রায় হারিয়ে যেতে বসেছিলো সেগুলোকে এ অনুষ্ঠানের মাধ্যমে আমরা দর্শকদের কাছে তুলে ধরার চেষ্টা করেছি। দর্শকরা গানগুলো গ্রহণ করেছে বলেই আমরা সফল হয়েছি। শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গের দর্শকরাও আমাদের এ অনুষ্ঠানটিকে ব্যাপকভাবে গ্রহণ করেছে।”

এক নজরে জেনে নেই কোন শিল্পীর কোন গানটি ইউটিউবে কোটি ভিউ পার করেছে-

১. সালমা: ‘আইলারে নয়া দামান আসমানেরও তেরা/ বিছানা বিছাইয়া দেও শাইল ধানের নেড়া/ দামান বও দামান বও।’ সিলেটি আঞ্চলিক ভাষার গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। আরটিভি মিউজিকের আয়োজনে দেশের জনপ্রিয় সংগীতশিল্পী সালমার কণ্ঠে ধারণকৃত গানটি চারদিকে সাড়া ফেলেছে। ইতোমধ্যেই ইউটিউবে গানটি ১ কোটি ভিউ অতিক্রম করেছে।

২. লায়লা: সময়ের জনপ্রিয় ফোক শিল্পী লায়লার ‘সখি গো আমার মন ভালা না’ গানটি শহর কিংবা গ্রাম সর্বত্র ছড়িয়ে পড়েছে। সঙ্গীতপ্রেমীরা গানটি লুফে নিয়েছেন। বিশেষ করে বাঙালির ফোক গানের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ আরও একবার প্রমাণ করেছে গানটি। আজকের দিন পর্যন্ত ইউটিউবে গানটি ৫ কোটি ৭৬ লাখের বেশিবার দেখা হয়েছে। এছাড়াও তার আরও দুটি গান কোটি ভিউ ছাড়িয়েছে।

৩. শফি মন্ডল: দেশের প্রখ্যাত সংগীতশিল্পী শফি মন্ডল। বাউল গানে তার খ্যাতি রয়েছে। বর্তমান সময়ের জনপ্রিয় অনেক শিল্পীর গুরু তিনি। নন্দিত এই বাউলশিল্পীর কণ্ঠে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ গানটি কোটির ঘর ছাড়িয়েছে। প্রতিবেদনটি লেখা পর্যন্ত আরটিভি মিউজিকের ইউটিউব চ্যানেলে গানটির ভিউ হয়েছে ১ কোটি ৯৩ লাখের বেশি।

৪. অংকন: নিজের কণ্ঠের জাদুতে এরইমধ্যে দেশব্যাপী খ্যাতি পেয়েছেন অংকন ইয়াসমিন। তার গাওয়া ‘চেংড়া বন্ধুয়া’ শিরোনামের গানটি আরটিভি মিউজিকের ইউটিউব চ্যানেলে ২ কোটি ১৪ লাখের বেশি শ্রোতার কাছে পৌঁছে গেছে।

৫. শারমিন: কণ্ঠের মায়াবী সুরের জালে শ্রোতাদের মাতিয়ে রাখেন শারমিন। তার কণ্ঠে ‘আমি সাজাবো তোমারে’ গানটি আরটিভি মিউজিকের ইউটিউব চ্যানেলে ১ কোটি ৭৪ লাখের বেশি ভিউ হয়েছে।

৬. সাদিয়া সুলতানা লিজা: দেশের প্রগতিশীল সংগীতশিল্পী সাদিয়া সুলতানা লিজা। সুকণ্ঠি এই গায়িকার কণ্ঠে ‘আজ পাশা খেলবো রে শ্যাম’ গানটি আরটিভি মিউজিকের ইউটিউব চ্যানেলে ১ কোটি ৭ লাখের বেশি বার দেখা হয়েছে।

এই গানগুলো ছাড়াও আরও বেশ কয়েকজন উল্লেখযোগ্য শিল্পীর গান কোটি ভিউয়ের কাছাকাছি পৌঁছে গেছে। তার মধ্যে হৈমন্তী রক্ষিত দাসের ‘নেশা লাগিলো রে’ গানের ভিউ ৯৫ লাখের বেশি।

উল্লেখিত সবকটি গানের সংগীত পরিচালনা করেছেন জে কে মজলিশ এবং অনুষ্ঠানটি প্রযোজনা ও মিউজিক ভিডিও পরিচালনা করছেন নূর হোসেন হীরা।

এ সম্পর্কিত আরও খবর