ভারতীয় গণমাধ্যমে আইয়ুব বাচ্চুর বিদায়ের খবর

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-27 11:19:54

শোকাচ্ছন্ন বাংলাদেশের সংগীতাঙ্গন। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে না ফেরার দেশে চলে গেছেন কিংবদন্তি সংগীতশিল্পী আইয়ু্ব বাচ্চু। তার মৃত্যুতে শুধু সঙ্গীতাঙ্গন নয়, পুরো দেশেই নেমে এসেছে শোকের ছায়া। ভারতীয় গণমাধ্যমগুলোতেও লেখালেখি হচ্ছে তাকে নিয়ে।

আনন্দবাজার পত্রিকায় লেখা হয়েছে- কোনও প্রস্তুতি ছাড়াই বলতে হচ্ছে বিদায়। রুপালি গিটার ছেড়ে, মাত্র ৫৬ বছর বয়সে আইয়ুব বাচ্চুর চলে যাওযায় নির্বাক বাংলাদেশের সংগীত জগত। নির্বাক হয়ে গেলো তার প্রিয় রুপালি গিটারও।

‘এই সময়’ পত্রিকার অনলাইন ভার্সনে লেখা হয়েছে, ‘বাংলাদেশে তথা বাংলা রক গানের আঙিনা ছেড়ে চিরতরে চলে গেলেন বাংলাদেশি ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু। সংগীত জীবনের দীর্ঘ চার দশকে অসংখ্য হৃদয় ছুঁয়ে যাওয়া গান শ্রোতাদের উপহার দিয়েছেন তিনি। তার সৃষ্টি অনেক গান মানুষের অন্তরে গেঁথে আছে।’
বাচ্চুর মৃত্যুতে জি নিউজ শিরোনাম করেছে, ‘প্রয়াত বাংলা ব্যান্ডের কিংবদন্তি সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু।’ এরপর তারা লিখেছে, “আইয়ুব বাচ্চুকে এই উপমহাদেশের ‘সেরা গিটারিস্ট’ বললে অত্যুক্তি করা হবে না বোধহয়। মূলত গিটারের প্রতি অসামান্য প্রেম আর অসম্ভব দখলই তাকে রক সংগীতের জগতে টেনে নিয়ে আসে।’

‘আজকাল’ তাদের অনলাইনে লিখেছে, ‘বিলাসী বিষাদবিধুরতা বারবার উঠে এসেছে তার লেখায়। পরে সেইসব কবিতায় সুর সংযোজন করে তাকে যখন গানে পরিণত করেছিলেন তিনি, সঙ্গে সুরঝঙ্কার তুলেছিল রূপালি গিটারের তার, কষ্ট হয়ে উঠেছিল সর্বজনীন! এভাবেই বারবার আনন্দ থেকে ব্যথায়, জীবন থেকে তার মানে খোঁজার নানা কোণে অক্লান্তভাবে বিচরণ করে গিয়েছেন আইয়ুব বাচ্চু। কিন্তু হঠাৎ করেই সেইসব বিকেলের গল্পে দেখা দিল যতিচিহ্ন, জীবনের সব কষ্টে ইতি টেনে মৃত্যুর পরপারে চলে গেলেন আইয়ুব বাচ্চু।’

শুক্রবার বাদ জুমা জাতীয় ঈদগাহের পাশে হাইকোর্টের মসজিদে আইয়ুব বাচ্চুর নামাজে জানাজা হবে। তার আগে শুক্রবার সকাল সাড়ে ১০টা শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হবে তার কফিন। দুপুরের আগ পর্যন্ত সেখানে মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে।

শুক্রবার রাতে বিদেশ থেকে আইয়ুব বাচ্চুর ছেলে তাজয়াত আইয়ুব ও মেয়ে সাফরা আইয়ুব দেশে আসবেন। পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রামে দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

বৃহস্পতিবার সকালে বাসায় হৃদরোগে আক্রান্ত হন আইয়ুব বাচ্চু। সকাল সোয়া ৯টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

আইয়ুব বাচ্চু ছিলেন ‘এলআরবি’ ব্যান্ডের লিড গিটারিস্ট ও ভোকালিস্ট। তার মৃত্যুর সংবাদ পেয়ে হাসপাতালে ছুটে যান সাংস্কৃতিক অঙ্গনের শিল্পীরা।

এ সম্পর্কিত আরও খবর