ধর্ষক পরিচালক, ছবির শুটিং বন্ধ করলেন অক্ষয়

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-30 07:52:10

#MeToo-র ঝড় বইছে হলিউড-বলিউডে। এই মুভমেন্টের মধ্য দিয়ে একে একে মুখ খুলছেন যৌন হেনস্থা ও ধর্ষণের শিকার নারীরা। এক কথায় বলতে গেলে নারীদের সাহস জাগিয়ে তুলেছে #MeToo।

#MeToo-র মাধ্যমে সম্প্রতি নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন বলিউড অভিনেত্রী তনুশ্রী দত্ত। এরপর একই অভিযোগ উঠে কৈলাশ খের, অনু মালিক, বিকাশ বেলের উপরও। এবার এই তালিকায় নাম জুড়েছে বলিউডের জনপ্রিয় পরিচালক সাজিদ খানের।

তনুশ্রী দত্ত ও নানা পাটেকর

সাজিদ খানের বিরুদ্ধে প্রথমে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন অভিনেত্রী সালোনি চোপড়া। এরপর তার বিরুদ্ধে একই অভিযোগে সরব হন এক নারী সাংবাদিক।

অভিযোগ করে ওই নারী সাংবাদিক বলেছেন- ‘‘এক বিনোদন চ্যানেলে কাজ করার সময় হোটেলে সাজিদ খানের সাক্ষাৎকার নিতে যাই। সেসময় তিনি আমাকে পুরুষাঙ্গ নিয়ে নানা প্রশ্ন করেন। প্রথমে সেই প্রসঙ্গ এড়িয়ে যাই আমি। এরপর তিনি বেশ কয়েকটি অশ্লীল ভিডিও দেখায় আমাকে। ওই ঘর থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করি। এসময় সাজিদ আমার পথ আটকায়। ঘাড় ও গলায় অশ্লীলভাবে স্পর্শ করতে শুরু করেন। পরে অনেক চেষ্টা করে কোনোওক্রমে ওই ঘর থেকে বেরিয়ে অফিসে ফিরে আসি।”

সালোনি চোপড়া

ওই নারী সাংবাদিক আরও বলেছেন- এই ঘটনার কয়েক বছর পর সাজিদের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তার দেখা হয়। সেখানে নাকি তিনি সাজিদকে সতর্ক করেছিলেন।

সাজিদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর তার পরিচালিত ‘হাউসফুল ফোর’ ছবির শুটিং বন্ধ করে দিয়েছেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার।

শুক্রবার (১১ অক্টোবর) টুইটারে বিষয়টি নিশ্চিত করে ‘খিলাড়ি’খ্যাত এই তারকা লিখেছেন- আমি গত রাতে মুম্বাই ফিরেছি। দেশে ফেরার পর এসব খবর আমার চোখে পড়েছে। তাই আমি ‘হাউসফুল ফোর’র প্রযোজকদের অনুরোধ করছি ঘটনার সত্যতা নিশ্চিত না হওয়া পর্যন্ত ছবির শুটিং বন্ধ রাখতে হবে। ছবির পরিচালক সাজিদ খানের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত করতে হবে আগে। ঘটনা সত্য হলে তার সঙ্গে কাজ করবেন না অক্ষয়।

এর আগে বলিউডের পরিচালক সুভাষ কাপুরের বিরুদ্ধেও ওঠে যৌন হেনস্থার অভিযোগ তোলেন অভিনেত্রী গীতিকা ত্যাগী। গুলশন কুমারের জীবনীকেন্দ্রিক ছবি ‘মোগুল’ পরিচালনা করছেন সুভাষ। তার এই সিনেমা প্রযোজনা করছিলেন আমির খান।

কিন্তু সুভাষের বিরুদ্ধে এমন অভিযোগ উঠার পর তার সঙ্গে ছবি করার সিদ্ধান্ত আপাতত স্থগিত রেখেছেন মিস্টার পারফেকশনিস্ট ও তার ঘরণী কিরণ রাও। যৌথ বিবৃতি দিয়ে দুজনে জানান যৌন হেনস্থার অভিযোগ রয়েছে এমন কাউকে সমর্থন করতে চান না তারা।

কিরণ রাও ও আমির খান

গত বছরের অক্টোবরে হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনর বিরুদ্ধে যৌন নিপীড়নের দু’টি প্রতিবেদন প্রকাশ করে নিউইয়র্ক টাইমস ও নিউইয়র্কার। এতে পুরো বিশ্বের রূপালি জগতে কাঁপুনি ধরে যায়। হলিউডের অনেক খ্যাতিমান তারকারা ওয়েনস্টেইনের যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে অভিযোগ তুলতে থাকেন।

এই তালিকায় রয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি, সালমা হায়েক ও গিনেথ প্যালট্রোর মতো তারকা। এখানেই শেষ নয়, বলিউড অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চনের উপরও কুনজর ছিলো হার্ভের।

এই ঘটনার পরই শুরু হয় #MeToo শীর্ষক হ্যাশট্যাগ প্রচারণা, যার মাধ্যমে বলা হয়ে থাকে ‘আমিও নিপীড়নের শিকার হয়েছি।’

গিনেথ প্যালট্রো, হার্ভে ওয়েনস্টেইন ও অ্যাঞ্জেলিনা জোলি

 

এ সম্পর্কিত আরও খবর