ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যা মালালা

বিবিধ, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 08:43:39

সারা বিশ্বের জনপ্রিয় ম্যাগাজিনগুলোর মধ্যে শীর্ষ স্থানটি দখল করে রয়েছে ভোগ ম্যাগাজিন। নামি-দামি ব্যক্তিদের নিয়ে প্রতি মাসে সাজানো হয়ে থাকে ম্যাগাজিনটির প্রচ্ছদ।

মালালা ইউসুফজাই

সম্প্রতি জনপ্রিয় এই ম্যাগাজিনটির প্রচ্ছদকন্যা হয়েছেন বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত মালালা ইউসুফজাই।

নারী শিক্ষা আন্দোলনের অন্যতম কাণ্ডারি মালালা, গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে চর্চিত এই গ্র্যাজুয়েটকে এবার দেখা গেলো ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের জুলাই মাসের কাভারগার্ল হিসেবে।

মালালা ইউসুফজাই

তবে ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদকন্যার ফটোশুটের জন্য কোনো গ্ল্যামারাস পোশাক পরেননি মালালা ইউসুফজাই। একদম নিখাদ পাকিস্তানি কন্যার সাজেই পাওয়া গেছে তাকে।

ব্রিটিশ ভোগ ম্যাগাজিনের সম্পাদক এডওয়ার্ড মালালার এই শুটের ঝলক প্রকাশ্যে এনে জানান, ‘আমি যাদের মন থেকে অনুসরণ করে চলি, সেই তালিকায় একদম উপরে রয়েছেন মালালা ইউসুফজাই।’

২০১২ সালে তালিবানির চোখ রাঙানিকে পাত্তা না দিয়ে খুলে নারী শিক্ষার প্রচার চালানোয় ১২ বছরের মেয়েটি স্কুল থেকে ফেরার পথে সরাসরি মাথায় গুলি করেছিলো সন্ত্রাসবাদীরা। কিন্তু ফিনিক্স পাখির মতোই নতুন জীবনীশক্তিতে ফিরে এসেছেন মালালা। গোটা বিশ্বকে তিনি শিখিয়েছেন, “একজন শিক্ষার্থী, একজন শিক্ষক, একটা বই, একটা কলম এই বিশ্বকে বদলে দিতে পারে।”

মালালা ইউসুফজাই

সেই যে শুরু এরপর থেকে এখনও পর্যন্ত পিছিয়ে পড়া বিশ্বে নারীশিক্ষা নিয়ে অক্লান্তভাবে কাজ করে চলেছেন মালালা ইউসুফজাই। তবে আজও নিজের জন্মভূতিতে ফেরা হয়নি তার। কিন্তু জঙ্গিদের চোখ রাঙানির তোয়াক্কা আজও তিনি করেন না।

এ সম্পর্কিত আরও খবর