ত্রিশালে প্রামাণ্যচিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’ এর শুটিং

বিবিধ, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 07:20:06

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনীর উপর ভিত্তি করে তৈরি হচ্ছে প্রামাণ্যচিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’। নজরুলের কিশোরকালের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে এই প্রামাণ্যচিত্রের শুটিং শুরু করেছেন পরিচালক ফেরদৌস খান।

গত শুক্রবার থেকে চলছে ‘বায়োগ্রাফি অব নজরুল’ এর শুটিং কার্যক্রম। ত্রিশালের নামাপাড়ায় অবস্থিত নজরুল কেন্দ্রে মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক ইকরাম উদ্দিন আহমেদ ও কবি কাজী নজরুল ইসলামের লজিং অবিভাবক বিচুতিয়া ব্যাপারির পরিবারের সদস্যরা।

ফেরদৌস খান বলেন, ’ত্রিশাল ছিল নজরলের জীবনের প্রথম টার্নিং পয়েন্ট। এখানকার কাজীর সিমলা গ্রামের দারোগা রফিজউল্লা, যিনি বিদ্যালয়ে পড়াশোনা ছেড়ে দিয়ে আসানসোলের রুটির দোকানে কাজ করা দুখু মিয়াকে সঙ্গে নিয়ে এসে দরিরামপুর স্কুলে ভর্তি করান। শুরু  হয় আবার পড়াশোনা। এমনটা না হলে নজরুলের জীবন তো অন্যরকম্ও হতে পারতো! সুতরাং সেই গুরুত্ত বিবেচনায় ‘বায়োগ্রাফি অব নজরুল’ এর শুটিং  শুরুর স্থান হিসেবে আমি ত্রিশালকে বেছে নিয়েছি।’

প্রামাণ্যচিত্রে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক, নজরুল গবেষক, কাজীর সিমলার দারোগাবাড়ি, নামাপাড়ার বিচুতিয়া ব্যাপারির পরিবারের সদস্যদের কথোপকথন ধারণ করা হয়। দরিরামপুর স্কুল, সুকনির বিল, বটতলা সহ নানা স্থান, যা নজরুলের স্মৃতিকে ধারণ করে, তার সব জয়গাতেই চিত্রধারণ করেন পরিচালক ফেরদৌস খান।

এর আগে কলকাতা, আসানসোল, চুরুলিয়াসহ বেশকিছু নজরুল তীর্থস্থান ভ্রমণ করেন বলে জানান পরিচালক।

এ সম্পর্কিত আরও খবর