আজ ট্রাভেলটকে ‘মনভ্রমণের গান’

সুরতাল, বিনোদন

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:10:45

ভ্রমণের আড্ডা, আলোচনা, আবৃত্তি ও গান লাইভ শো’য়ে আজ শনিবারের বিষয় ‘সাধুসঙ্গ।। মনভ্রমণের গান’। নতুন প্রজন্মের স্বনামখ্যাত মরমীসঙ্গীত সাধক বাউল শাহাবুল গাইবেন বাউল সম্রাট ফকির লালন শাহের মনভ্রমণের গান। অনুষ্ঠানে মুখ্য অতিথি ও শ্রোতা হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট ভ্রমণবিদ, ভ্রমণলেখক ও স্থপতি শাকুর মজিদ। অন্যতম শ্রোতা হিসেবে উপস্থিত থেকে সঙ্গীত নিয়ে প্রতিক্রিয়া জানাবেন লেখক সাংবাদিক লোপা মমতাজ।

বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য এর প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা পরিচালনায় থাকবেন যথারীতি কবি ও ভ্রমণলেখক মাহমুদ হাফিজ। অনুষ্ঠানটি বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য এর ফেসবুক পেজে আজ রাত ৮টা থেকে লাইভ সম্প্রচারিত হবে।

বাউল সম্রাট লালন ফকিরের গান মানেই দেহে-আত্মার ভ্রমণ। হৃদয়মনের ভ্রমণ। ঘরের মধ্যে ঘর। আটকুঠুরি নয়দরজায় লুকোচুরি। কুষ্টিয়ার ফিলিপনগরের বিস্ময়বালক বাউল শাহাবুল লালনশাহ, ভবাপাগলাসহ মরমী গানের সাধক। আধুনিক প্রযুক্তির ভিড়ে লালনশাহের বাণীপ্রধান গানের মূল সুরটি যখন হারিয়ে যেতে বসেছে, তখন বাউল শাহাবুল লালনের মূলানুগ গান নিয়ে দেশ বিদেশে ছড়িয়ে দিচ্ছেন। মরমীসাধনা লালনসঙ্গীতের আবহে বেড়ে ওঠা শাহাবুলের বয়স বর্তমান চল্লিশে না পৌঁছালেও তিনি পৌঁছে গেছেন মরমী গানপ্রিয় লাখো মানুষের হৃদয়ে। বাংলাদেশ ও ভারত ও দেশবিদেশে তিনি মরমীগানে হয়ে উঠেছেন তরুণ প্রজন্মের আইকন সুরেলা কন্ঠের জাদুতে আধ্যাত্ম সুরে মাতাচ্ছেন সুরপ্রিয় মানুষকে। লালন, হাছন রাজা, শাহ আবদুল করিমসহ যারা আধ্যাত্মিক গানপাগল, তাদের কাছে শাহাবুল এক প্রিয় নাম।

মনভ্রমণের গানের মুখ্য শ্রোতা হিসেবে উপস্থিত থেকে প্রতিক্রিয়া জানাবেন স্বনামখ্যাত ভ্রমণলেখক শাকুর মজিদ। শাকুর মজিদ- হাছনরাজা ও শাহ আবদুল করিমের ওপর প্রচুর গবেষণা করেছেন। নাটক লিখেছেন। বানিয়েছেন তথ্যচিত্র। সিলেট জন্মগ্রহণকারী এই ভ্রামণিক মরমী সঙ্গীতের মুগ্ধভক্ত।
দেখা ও মন্তব্যের মাধ্যমে অনুরোধ জানানোর লিংক- Facebook.com/Barta24new Facebook.com/Bhromongoddya

এ সম্পর্কিত আরও খবর