ভোটের দিন বহিরাগতদের কেন্দ্রে না আসার নির্দেশ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 03:43:42

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দিন বহিরাগতদের ভোটকেন্দ্রে না আসার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

এর আগে বিকালে ১৪ দলের সঙ্গে বৈঠকের পর বুধবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম ও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ইসি।

বৈঠক শেষে ইসি সচিব বলেন, ‘অন্য নির্বাচনের ক্ষেত্রে যে এলাকায় ভোট থাকে, সেই এলাকায় ভোটের দিন বাইরের কোনো লোক অবস্থান করতে পারে না। এটা রাজধানী। মানুষকে বিভিন্ন প্রয়োজনে এখানে আসতে হয়। এসব বিষয় বিবেচনা করে ওইসব বিষয় বন্ধ করা যাবে না। ঢাকায় ভোটার ছাড়া কোনো লোক থাকতে পারবে না বা বাইরের কেউ আসতে পারবে না - এগুলো করা যাবে না। বিষয়গুলো বিবেচনায় নিয়ে এই নির্দেশনা দেওয়া হয়েছে যে, ভোটের দিন যেন যারা ভোটার না, বিশেষ করে ঢাকায় বহিরাগত তারা যেন ভোটকেন্দ্রে না আসেন। যদি অত্যন্ত প্রয়োজন না থাকে, তাহলে প্রয়োজন ছাড়া কেউ যেন ঢাকায় অবস্থান না করেন। যাদের জরুরি প্রয়োজন, তাদের তো থাকতেই হবে। তাদেরকে যেন পুলিশ এলাউ করে। যদি কোনো কারণ না দেখাতে পারে, শুধু শুধু ঢাকায় এসেছে, তাদেরকে চলে যেতে বলা হয়েছে।’

মো. আলমগীর আরও বলেন, ‘দ্বিতীয়ত, ঢাকায় অবস্থান করেন বিভিন্ন কারণেই, কিন্তু ঢাকার ভোটার নন। তারা যেন অযথা অপ্রয়োজনে, ভোট কেন্দ্রে গিয়ে জটলার সৃষ্টি না করেন। সেটা করলে যারা ভোট দিতে আসবেন, তাদের জন্য ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য সমস্যার কারণ হতে পারে। তৃতীয়ত, আরেকটি পুলিশকে অনুরোধ করা হয়েছে যে, যাদের ভোট দেওয়া হয়ে যাবে, তারা যেন সেখানে অবস্থান করে অন্যকে ভোট দেওয়ায় বাধা সৃষ্টি না করে।’

এ সম্পর্কিত আরও খবর