উপজেলা নির্বাচনে আ.লীগের মনোনয়ন চান সাবেক ছাত্রনেতারা

বিবিধ, নির্বাচন

রেজা-উদ্-দৌলহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:51:58

আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চান একঝাঁক সাবেক ছাত্রনেতা। মনোনয়নকে কেন্দ্র করে অনেকে নিজ নিজ উপজেলায় গণসংযোগ করে নিজেদের প্রার্থীতাও ঘোষণা করেছেন। এক/দেড় যুগের ছাত্ররাজনীতি করার পর বর্তমানে নিজ এলাকায় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত তারা। তারা আশা করছেন, দীর্ঘদিন ছাত্র রাজনীতি করায় দলের হাইকমান্ড তাদের মূল্যায়ন করবে।

এদিকে গত রোববার তফসিল ঘোষণার পরদিন থেকে ৮৭ উপজেলায় দলীয় মনোনয়ন বিক্রি শুরু করে আওয়ামী লীগ। আর সোমবার (৪ ফেব্রুয়ারি) আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন বিক্রি উদ্বোধন করেন সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জানা গেছে, রংপুরের পীরগাছা উপজেলা থেকে নির্বাচন করতে চান ছাত্রলীগের সাবেক সভাপতি (ভারপ্রাপ্ত) মনোয়ারুল ইসলাম মাসুদ। উপজেলার ৯টি ইউনিয়নে তার পক্ষে চলছে ব্যাপক গণসংযোগ। জেলা আওয়ামী লীগ থেকে ইতোমধ্যে তার নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র মাসুদ ছাত্র জীবন থেকে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। বর্তমানে আওয়ামী লীগের কৃষি ও সমবায় উপ কমিটির সদস্য।

প্রার্থী হওয়ার বিষয়ে জানতে চাইলে মনোয়ারুল ইসলাম মাসুদ বার্তা২৪.কম’কে বলেন, ‘আমি ছাত্রজীবন থেকে রাজনীতির সাথে সম্পৃক্ত। ১/১১ তে নেত্রী মুক্তি আন্দোলনসহ বিরোধী দলের আন্দোলন সংগ্রামে সোচ্ছার থেকেছি। পীরগাছা উপজেলায় আওয়ামী লীগকে সংগঠিত করতে কাজ করে গেছি। আমাকে দল থেকে মনোনয়ন দেয়া হলে সরকারের উন্নয়নকে তৃণমূলে ছড়িয়ে দিতে কাজ করবো। পীরগাছাকে একটি মডেল উপজেলায় পরিন্ত করবো।'

প্রথমদিনই মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন তুহিন। তুহিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক থাকা অবস্থায় শিবিরের নৃশংসতার শিকার হয়ে মারাত্বক আহত হয়েছিলেন। তার হাতে আঙ্গুল ও পায়ের রগ কেটেছিল সন্ত্রাসীরা। ছাত্র রাজনীতিতে থাকাকালীন সময়েই তুহিন বাঘা উপজেলায় জনসম্পৃক্ততা গড়ে তোলেন। এবার চেয়ারম্যান প্রার্থী হিসেবে তার সমর্থক ও ছাত্রলীগ নেতারা মাঠে ব্যাপক গণসংযোগ করছেন।

এসএম তৌহিদ আল হোসেন তুহিন বার্তা২৪.কম’কে বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে তারুণ্যের শক্তি দিয়ে একাত্তরের প্রেতাত্মাকে পরাজিত করাই আমার লক্ষ্য। অতীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়কে শিবিরমুক্ত করতে যেভাবে অগ্রসৈনিক হিসেবে ভূমিকা রেখেছিলাম। একইভাবে বাঘা উপজেলা পরিষদ এর বর্তমান চেয়ারম্যান জামায়াতের আমীর জিন্নাত আলীকে ভোটযুদ্ধে পরাজিত করবো। এক্ষেত্রে ছাত্রসমাজ এবং নবীন ভোটার আগামীর নেতৃত্বই আমার শক্তি।’

ব্রাক্ষণবাড়িয়ার নবীনগর উপজেলায় নৌকার মাঝি হতে চান ছাত্রলীগের ত্যাগী নেতা এইচ এম আল-আমিন আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্র স্কুলজীবন থেকে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। ১/১১ এর সময় শেখ হাসিনা মুক্তি আন্দোলনের সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তার। পুরোপুরি রাজনৈতিক পরিবারের সন্তান আল-আমিন নবীনগর উপজেলার মানুষের কাছে শেখ হাসিনার উন্নয়নের বার্তা নিয়ে দীর্ঘদিন থেকে গণসংযোগ করছেন।

আল-আমিন বার্তা২৪.কম’কে বলেন, ‘নবীনগর উপজেলাকে সন্ত্রাস,মাদক ও জঙ্গীমুক্ত করে একটি মডেল উপজেলায় পরিণত করার স্বপ্ন নিয়ে নৌকার মনোনয়ন প্রত্যাশা করছি।’

সিলেটের কানাইঘাট উপজেলা থেকে নৌকার প্রার্থীর হতে চান ছাত্রলীগের সাবেক ধর্ম সম্পাদক খয়ের উদ্দিন চৌধুরী। ‘শক্তিশালী নেতৃত্ব, অধিকতর উন্নয়ন' স্লোগানে খায়ের উপজেলার প্রতিটি ইউনিয়ন চষে বেড়াচ্ছেন। সদ্য ছাত্ররাজনীতি থেকে বিদায় নেওয়া এই তরুণের পথসভা, উঠান বৈঠকে মানুষের উপস্থিতি নৌকার সমর্থকদের আত্নবিশ্বাসী করে তুলেছে।

খায়ের বার্তা২৪.কম’কে বলেন, ‘এই উপজেলায় কখনো নৌকার প্রার্থী বিজয়ী হতে পারেনি। এবার আমি নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। নেত্রী যদি আমাকে নৌকার মনোনয়ন দেন তাহলে আমি এই উপজেলার সিটটি আমি দলকে উপহার দিতে পারবো।’

এছাড়া মুন্সীগঞ্জের সদর উপজেলা থেকে সাবেক ছাত্রলীগ নেতা আব্দুর রহমান জীবন, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা থেকে সাবেক ছাত্রলীগ নেতা কাইমুজ্জামান রানাসহ আরো বেশ কয়েকজন সাবেক ছাত্রনেতা নৌকার প্রার্থী হতে চান।

ছাত্র নেতাদের মনোনয়ন চাওয়া নিয়ে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, আসন্ন উপজেলা নির্বাচনে ছাত্র নেতাদের মনোনয়নের ব্যাপারে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী ইতিবাচক। কেননা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন। নির্বাচন ইশতেহারের প্রস্তবনা অনুসারে গ্রামকে শহরে রূপান্তরিত করতে, উন্নয়নকে সুষমভাবে ছড়িয়ে দিতে দলে ‘ফ্রেশ ব্লাড’ সঞ্চালনার প্রয়োজন। যারা দলকে তৃণমূলের আরো গতিশীল ও চাঙ্গা করে তুলতে পারবে। সেক্ষেত্রে সাবেক ত্যাগী ছাত্রনেতাদের বিকল্প নেই। তাই তাদেরকে রাজনীতির ‘স্পেস’ করে দিতে সুযোগ দেওয়া হতে পারে।

জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বার্তা২৪.কম’কে বলেন, ‘আমরা যাচাই-বাছাই করেই প্রার্থীদের মনোনয়ন দেব। তবে আমাদের দলের দীর্ঘদিনের ত্যাগী পরীক্ষিত নেতাকর্মী অগ্রাধিকার পাবে।’

প্রসঙ্গত, উপজেলা নির্বাচন পাঁচটি ধাপে সম্পন্ন করতে চায় নির্বাচন কমিশন। প্রথম ধাপে চার বিভাগের ১২ জেলার ৮৭টি উপজেলায় ১০ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর