ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বসছে ইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-01 03:43:35

ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচন ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের সংযুক্ত নতুন ওয়ার্ডে ভোটের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকেল তিনটায় নির্বাচন ভবনে অনুষ্ঠেয় ৪৩তম কমিশন বৈঠকে এই নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেবে কমিশন।

জানা গেছে, আইনি বাধা কেটে যাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন করার বিষয়ে বৈঠকে আলোচনা হবে। কমিশন দিনক্ষণ নির্ধারণ করে দিলেই এই সিটিতে মেয়র পদে অনুষ্ঠিত হবে উপনির্বাচন। একই সঙ্গে উত্তর ও দক্ষিণ সিটির ৩৬ ওয়ার্ডে হবে কাউন্সিলর নির্বাচন। প্রায় ১৪ মাস ধরে শূন্য ডিএনসিসির মেয়রের পদ।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সঙ্গে যুক্ত হয়েছে কিছু ইউনিয়ন। ডিএনসিসিতে নতুন মেয়রসহ ডিএসসিসির বর্ধিত এলাকার কাউন্সিলর বানাতেই এ নির্বাচন হতে যাচ্ছে। আগামী মার্চে এ নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে ইতিমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা গত সপ্তাহে আভাস দিয়েছেন।

মেয়র আনিসুল হকের মৃত্যুর পর গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল দেয় ইলেকশন কমিশন (ইসি)। ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে এবং কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন রাজধানীর ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। দীর্ঘ এক বছর পর গত বুধবার সেই রিট আবেদন খারিজ করে দেন আদালত। এর মধ্য দিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপনির্বাচনের দ্বার উন্মুক্ত হয়।

এদিকে আগামীকালের বৈঠকে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শূন্য হওয়া কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হবে। এই আসনটির নির্বাচন নিয়ে গত ১৪ জানুয়ারিও কমিশন বৈঠক হয়েছিল। কিন্তু সেদিন কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি নির্বাচন কমিশন।

এছাড়াও কমিশন বৈঠকে আরো সাতটি এজেন্ডা নির্ধারণ রয়েছে। ইসির উপ-সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত সভার নোটিশে উল্লেখিত এজেন্ডাগুলোর মধ্যে রয়েছে-পঞ্চম উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য বিধিমালা সংশোধন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন তফসিল ঘোষণা, একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য পদে নির্বাচন, পৌরসভা ইউনিয়ন ও উপজেলা পরিষদের সাধারণ উপনির্বাচন, একাদশ জাতীয় সংসদের গাইবান্ধা-১ আসনের স্থগিত নির্বাচনে অগ্রগতি, ভোটার তথ্য হালনাগাদ কর্মসূচির ২০১৯- ২০২০ এবং জাতীয় ভোটার দিবস উদযাপন কর্মসূচি ২০১৯ ও উপজেলা পরিষদ নির্বাচনের প্রশিক্ষণ পরিকল্পনা এবং বিবিধ।

এ সম্পর্কিত আরও খবর