নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ভোট বন্ধ: ইসি আলমগীর

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-06 15:06:18

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ ২৩৩ স্থানীয় সরকারের নির্বাচনে কোন কেন্দ্রে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর হোসেন। 

বুধবার (৬ মার্চ) দুপুরে নির্বাচন ভবনের নিজ কক্ষে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি এই হুশিয়ারি দেন।

সিটি ভোটে অপ্রীতিকর ঘটনা ঘটবে না, সে ধরণের কোনো ব্যবস্থা নিয়েছেন কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটের ক্ষেত্রে উত্তেজনা থাকেই। সব প্রার্থীই চায় নির্বাচনে জেতার জন্য। তবে এরকম কোনো ঝুঁকি নাই ওখানে যে আইন শুঙ্খলা পরিস্থিতি অবনতি হবে, এই ধরনের তথ্য আমাদের কাছে নাই। তারপরও সতর্কতা হিসেবে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন থেকে তারা যে অতিরিক্ত ফোর্স চেয়েছে সেভাবে দিয়েছি। নিয়ন্ত্রণের বাইরে পরিস্থিতি চলে গেলে কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা বন্ধ না করলে আমরা (কমিশন) বন্ধ করে দেব।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ময়মনসিংহ, কুমিল্লা সিটির সঙ্গে ৯ মার্চ পৌরসভা, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের নির্বাচনও আছে। আইন শৃঙ্খলা প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। যে সকল জায়গা থেকে চাহিদা এসেছে সেখানে বেশি ফোর্স দিয়েছি। অতিরিক্ত ম্যাজিস্ট্রটও দেওয়া হয়েছে। এখন পর্যন্ত আমাদের যে মূল্যায়ন তাতে পরিবেশ ভাল। আশা করি নির্বাচন ভালভাবেই হবে। আমাদের প্রস্তুতি সব দিক থেকেই ভালো।

তিনি আরও বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিষয়ে আমাদের প্রকল্পে রক্ষণাবেক্ষণের জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি। জনবল রাখা হয়নি। এজন্য নিয়মিতত কর্মকর্তাদের দিয়েই বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সহায়তায় রক্ষণাবেক্ষণ করে থাকি। আমাদের আর্থিক, জনবলের সীমাবদ্ধতা আছে। এজন্য অনেকগুলো ইভিএমই কাজ করছে না। অচল হয়ে যাচ্ছে। ইভিএম পরীক্ষা নিরিক্ষা করে যেগুলো সচল পাওয়া যাচ্ছে সেগুলোই ব্যবহারের জন্য পাঠানো হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর