নির্বাচন অন্যান্যবারের তুলনায় গ্রহণযোগ্য হয়েছে: সিইসি

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-18 15:16:58

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন তুলনামূলকভাবে অন্য নির্বাচনের চেয়ে গ্রহণযোগ্য হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেছেন, এই নির্বাচনে কমিশন ত্রিমুখী চাপে ছিল। আমরা চেষ্টা করেছি সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) আগারগাঁও নির্বাচন কমিশন ভবনের বেজমেন্টে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করায় ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন খুব যে অংশগ্রহণমূলক হয়েছে তা না। রাজনীতির বড় অংশ নির্বাচন বর্জন করেছে ও প্রতিরোধের চেষ্টা করেছে। তারপরও সবার সহায়তায় নির্বাচন সম্পন্ন করেছি। জাতি সাময়িক হলেও স্বস্তি পেয়েছে। নির্বাচন নিয়ে পাঁচ বছর পর পর সংকট দেখা দিলে অর্থনীতির উন্নয়ন বাধাগ্রস্ত হবে। নির্দ্বিধায় বলতে পারি সরকারের সঙ্গে কোনো গোপন এজেন্ডা ছিল না।

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, আমরা দৃঢ়তার সাথে ছিলাম যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে না পারলে আমরা আমাদের সিদ্ধান্ত নেবো।

তিনি বলেন, এবার প্রথমবারের মতো প্রতি আসনে একটি করে গঠিত নির্বাচনি তদন্ত কমিটি বড় ছোট বিবেচনার ঊর্ধ্বে থেকে কাজ করেছেন। নির্বাহী ম্যাজিস্ট্রেটেরাও ভালো কাজ করেছেন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, সরকার এবং যেসব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করেছে ও সবাইকেই আন্তরিকভাবে সহযোগিতা করেছে। সরকার একটি বিরাট শক্তি তাদের সহযোগিতা যদি না পেতাম সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে পারতাম না। তবে সব দল অংশগ্রহণ করলে নির্বাচন আরো গ্রহণযোগ্য হতো।

তিনি বলেন, টকশোতে যখন দায় চাপানো হয় তখন খারাপই লাগে। অনেক সময় তারা না জেনে বা আংশিত জেনে মতামত দেন। তারা পণ্ডিত ব্যক্তি, অল্প জেনেই পুরোটা লিখতে পারেননা। আমরা আমাদের কাজকর্মের জন্য অত্যন্ত সন্তুষ্ট।

এ সম্পর্কিত আরও খবর