জাতীয় সংসদে পাঁচ কৃষিবিদ

, নির্বাচন

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-09 22:45:50

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৫ জন কৃষিবিদ। তন্মধ্যে ৩ জন বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে এবং ২ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচিত হন।

নির্বাচিত কৃষিবিদরা হলেন, কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম (ঢাকা-৮) নৌকা প্রতীক, কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক (টাংগাইল-০১) নৌকা প্রতীক, কৃষিবিদ সাজ্জাদুল হাসান (নেত্রকোণা-৪) নৌকা প্রতীক, কৃষিবিদ ড. আওলাদ হোসেন (ঢাকা-৪) ট্রাক প্রতীক, কৃষিবিদ ড. নজরুল ইসলাম (ময়মনসিংহ -০৫) ট্রাক প্রতীক ।

কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম (ঢাকা-৮) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট) থেকে কৃষিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৮১ সালে মাদারীপুর জেলা ছাত্রলীগের সভাপতি হন। তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে (মাদারীপুর-৩) আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক (টাংগাইল-০১) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে টাংগাইল-০১ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। তিনি ইতিপূর্বে বাংলাদেশ সরকারের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী, খাদ্য মন্ত্রী ও কৃষি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

কৃষিবিদ সাজ্জাদুল হাসান (নেত্রকোণা-৪) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ২০২৩ সালের উপ-নির্বাচনে নেত্রকোণা-৪ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

কৃষিবিদ ড. আওলাদ হোসেন (ঢাকা-৪) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০১-০৬ পর্যন্ত আওয়ামী লীগ সভাপতির একান্ত সচিব ছিলেন। ২০১৪ সালে স্বতন্ত্র থেকে নির্বাচন করায় তাকে আওয়ামী লীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়।

কৃষিবিদ নজরুল ইসলাম (ময়মনসিংহ -০৫) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটিতে সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এ সম্পর্কিত আরও খবর