লালমনিরহাটে জামানত হারালো জাতীয় পার্টি

, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, লালমনিরহাট | 2024-01-08 18:23:06

লালমনিরহাটে জাতীয় পার্টির দুর্গ খ‌্যাত পাঁচটি উপজেলা নিয়ে গঠিত তিনটি সংসদীয় আসন। এক সময় ৩টি আসনে জাতীয় পার্টির দখলে থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেষ আসনটিও তাদের হাতছাড়া হয়ে গেল।

২০০১ সালের নির্বাচনে ৩ টি আসনের মধ‌্যে লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনটি প্রথম জাতীয় পার্টির হাতছাড়া হয়। ৪ বারের সংসদ সদস‌্য জয়নুল আবেদীন সরকারকে হারিয়ে নির্বাচিত হন মোতাহার হোসেন। ২০১৪ সালে লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিমারী) আসনটিও জাতীয় পার্টির হাতছাড়া হয়। সর্বশেষ ২০২৪ সালের সদ‌্য নির্বাচনে লালমনিরহাট-৩ (সদর) আসনটিও জাতীয় পার্টির আসনটিও হাতছাড়া হয়ে গেল।

লালমনিরহাট-১ (পাটগ্রাম-হাতীবান্ধা) আসনে দ্বাদশ সংসদ নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের শেষদিন মনোনয়ন প্রত্যাহার করেন জাতীয় পার্টির লাঙলের প্রার্থী হাবিবুল হক বসুনিয়া। এই আসনে নৌকার প্রার্থী মোতাহার হোসেন ৯০ হাজার ৩৪ ভোট পেয়ে জয়লাভ করেন।

বিশেষ করে লালমনিরহাট-২ (আদিতমারী কালীগঞ্জ) আসনটিতে টানা সাতবার নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টির প্রার্থী প্রয়াত মজিবর রহমান। সেই আসন তো বটেই, এবারের নির্বাচনে বাকি দুটিও খুইয়েছে জাতীয় পার্টি। শুধু তাই নয়, জাতীয় পার্টির প্রার্থীরা এবারের সংসদ নির্বাচনে জামানতও হারিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাটের তিনটি সংসদীয় আসনে বিপুল ব্যবধানে হেরে গেছেন জাতীয় পার্টির প্রার্থীরা। যদিও একটি আসন থেকে নির্ধারিত সময়ের আগেই মনোনয়ন প্রত্যাহার করেছিলেন জাতীয় পার্টির প্রার্থী। তবে অপর দুটিতে তাদের দুই প্রার্থী নৌকার প্রার্থীর কাছে হেরে তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন, যা অংকের হিসেবে জামানত হারানোর জন্য উপযুক্ত।

রোববার (৭ জানুয়ারি) রাতে চূড়ান্ত ফলাফল ঘোষণার পর এমন তথ্য জানা গেছে।

এতে দেখা যায়, লালমনিরহাট-৩ (সদর উপজেলা) আসনে জয়ী আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট মতিয়ার পেয়েছেন ৭৬ হাজার ৩৩৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী জাবেদ হোসেন পেয়েছেন ১২ হাজার ৯৯৭ ভোট এবং তৃতীয় হয়েছেন জাতীয় পার্টির প্রার্থী জাহিদ হাসান, তিনি পেয়েছেন ১০ হাজার ৪৬১ ভোট।

এই আসনে মোট ভোট পড়েছে এক লাখ ১ হাজার ১৫৩টি। বিধান অনুযায়ী, মোট প্রদত্ত ভোটের অন্তত সাড়ে ১২ শতাংশ ভোট না পেলে প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। সেই হিসাবে জামানত বাঁচাতে জাতীয় পার্টির প্রার্থী জাহিদ হাসানের প্রয়োজন ছিল অন্তত ১২ হাজার ৬৪৫ ভোটের।

অপরদিকে, রোববার জেলা রিটার্নিং কার্যালয় থেকে বেসরকারিভাবে প্রকাশিত ফলাফলে দেখা যায়, লালমনিরহাট-২ (আদিতমারী-কালিগঞ্জ) আসনে জয়ী আওয়ামী লীগ প্রার্থী সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ পেয়েছেন ৯৭ হাজার ৪৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী সিরাজুল হক পেয়েছেন ৫১ হাজার ৩৩৮ ভোট এবং তৃতীয় হয়েছেন জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেন, পেয়েছেন মাত্র ১ হাজার ১৭৩ ভোট। এ আসনে মোট ভোট পড়েছে এক লাখ ৫৬ হাজার ৪৮১টি। একই বিধান অনুযায়ী, জামানত বাঁচাতে এই আসনের জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেনের প্রয়োজন ছিল অন্তত ১৯ হাজার ৫৬১ ভোটের।

এ সম্পর্কিত আরও খবর