রাজবাড়ীতে সংসদ নির্বাচনে জামানত হারাল যাদের

, নির্বাচন

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2024-01-08 12:55:45

রাজবাড়ী-১ (সদর ও গোয়ালন্দ) এবং রাজবাড়ী-২ (পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ৮ জন সংসদ সদস্য প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

জামানত বাজেয়াপ্তরা হলেন, রাজবাড়ী-১ থেকে জাতীয় পার্টির প্রার্থী খন্দকার হাবিবুর রহমান বাচ্চু (লাঙ্গল), তৃনমূল বিএনপির প্রার্থী ডিএম মজিবুর রহমান (সোনালী আঁশ), স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান মুসল্লী (ঢেঁকি), স্বতন্ত্র প্রার্থী স্বপন কুমার সরকার (ঈগল)।

রাজবাড়ী-২ আসন থেকে জামানত বাজেয়াপ্তরা হলেন, জাতীয় পার্টির প্রার্থী মো. শফিউল আজম খান (লাঙ্গল), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মনোনীত প্রার্থী মো. আব্দুল মতিন মিয়া(মশাল), তৃণমূল বিএনপির প্রার্থী এস এম ফজলুল হক (সোনালী আঁশ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আব্দুল মালেক মন্ডল (ছড়ি)। 

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো.অলিউল ইসলাম।

তিনি জানান, কোনো প্রার্থী যদি মোট প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট না পান তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে। সে অনুযায়ী রাজবাড়ী-১ থেকে জাতীয় পার্টির প্রার্থী এ্যাড. হাবিবুর রহমান বাচ্চু (লাঙ্গল) প্রতীকে পেয়েছেন ১ হাজার ৬১৮ ভোট, তৃণমূল বিএনপির প্রার্থী ডিএম মজিবুর রহমান (সোনালী আঁশ) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৯১ ভোট, স্বতন্ত্র প্রার্থী স্বপন সরকার (ঈগল) প্রতীকে পেয়েছেন ৪৮৭ ভোট ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান মুসল্লী (ঢেঁকি) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৫৫২ ভোট। প্রদত্ত মোট প্রদত্ত ভোটের (১৫৯৫৮৪) আট ভাগের এক ভাগ (১৯৯৪৮) না পাওয়ায় ৪ জনের জামানতই বাজেয়াপ্ত হয়। 

অপরদিকে রাজবাড়ী-২ আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম নৌকা প্রতীকে ২ লাখ ৩১ হাজার ৮৮৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নূরে আলম সিদ্দিকী হক ঈগল প্রতীকে পেয়েছেন ৪৬ হাজার ৪৬৬ ভোট।

এছাড়াও জাতীয় পার্টির প্রার্থী মো. শফিউল আজম খান (লাঙ্গল) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৫৩৪ ভোট, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মনোনীত প্রার্থী মো.আব্দুল মতিন মিয়া(মশাল) প্রতীকে পেয়েছেন ২ হাজার ৬০২ ভোট, তৃণমূল বিএনপির প্রার্থী এস এম ফজলুল হক (সোনালী আঁশ) প্রতীকে পেয়েছেন ৭৬৫ ভোট ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আব্দুল মালেক মন্ডল(ছড়ি) প্রতীকে পেয়েছেন ৮৪৭ ভোট।

এই আসনের মোট প্রদত্ত ভোটের সংখ্যা (২৮৫০৯৮) আট ভাগের এক ভাগ (৩৬৪০৫) না পাওয়ায় তাদের ৪ জনেরই জামানতই বাজেয়াপ্ত হয়।

এ সম্পর্কিত আরও খবর