পর্যবেক্ষকদের আতিথেয়তার জন্য প্রয়োজন ২ কোটি টাকা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-01 20:39:20

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসতে চাওয়া বিদেশি পর্যবেক্ষকদের আতিথেয়তার জন্য দুই কোটি চেয়ে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন সহায়তা সেলের পরিচালক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর এমন চিঠি দিয়েছেন বলে জানা যায়।

এতে উল্লেখ করা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভিন্ন দেশ ও সংস্থা থেকে পর্যবেক্ষক বাংলাদেশে আসবেন। দেশে অবস্থানকালীন তাদের হোটেলে অবস্থান, ভোটকেন্দ্রসহ বিভিন্ন গন্তব্যে যাতায়াত ও আপ্যায়নসহ স্থানীয় আতিথেয়তা, বিমানবন্দরে অভ্যর্থনা, হেল্প ডেস্ক, স্থানীয় হোটেলে মিডিয়া সেন্টার স্থাপন, হোস্ট অফিসার, স্বেচ্ছাসেবক ও নিরাপত্তা প্রভৃতি খাতে ব্যয় বরাদ্দের প্রয়োজনীয়তা রয়েছে।

বিভিন্ন হোটেল, যানবাহন সরবরাহকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন পর্যায়ে আলোচনার পরিপ্রেক্ষিতে দুই কোটি ১১ লাখ ৩৭ হাজার টাকার বাজেট প্রয়োজন। তবে এর চেয়ে অতিরিক্ত কিছু আনুষঙ্গিক খরচ হওয়ার সম্ভাবনা রয়েছে।

চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুকূলে প্রয়োজনীয় বাজেট বরাদ্দের জন্য অনুরোধ করা হয়েছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে প্রায় ৩শ জনের মতো বিদেশি ভোট পর্যবেক্ষণ করবে। তবে ইসি যাদের আমন্ত্রণ জানিয়েছে তাদের স্থানীয় সকল ব্যয় বাংলাদেশ নির্বাচন কমিশন বহন করবে।

এ সম্পর্কিত আরও খবর