২ ঘণ্টা পর পর কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার জানাবে ইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-01 14:15:03

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের দিন স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপের মাধ্যমে দুই ঘণ্টার ব্যবধানে কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার জানা যাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম।

সোমবার (১ জানুয়ারি) আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি নামের যে অ্যাপ সম্প্রতি আমরা উদ্বোধন করেছিলাম, সেটা আমরা আপনাদের মাধ্যমে প্রচার করতে চাই। সেখানে কেন্দ্রভিত্তিক দু’ঘণ্টা পরপর ভোট পড়ার হার জানা যাবে। ভোটকন্দ্রের তথ্য এখনই জানতে পারছেন, যে কোনো ভোটারের ভোটকেন্দ্র কোনটি এবং লোকেশন কোথায়।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কেন্দ্রভিত্তিক ফলাফল পাওয়া গেলেও কেন্দ্রীভূত ফলাফল পাওয়া যাবে না। কেননা, পার্বত্য অঞ্চল বা মনপুরার মতো দুর্গম অঞ্চল থেকে কোনো কারণে ফলাফল পাঠাতে না পারলে ভোটের পার্সেন্টেজে গরমিল হয়ে যেতে পারে। তবে সম্ভব হলে আমরা জানাবো। ২০ শতাংশ ভোটকেন্দ্র এখনো নেটওয়ার্কের বাইরে। আমরা সেখানে বিজিবি, পুলিশের ওয়ারলেস নেটওয়ার্ক ব্যবহার করবো।

তিনি বলেন, চরাঞ্চলে সমস্যা হলো নদীপথে আসতে কুয়াশার কারণে দেরি হয়। তবে ভেরিফাইড হোয়াটসঅ্যাপে যেন তথ্য নিয়ে বেসরকারি ফলাফল ঘোষণা করা যায় সে চিন্তাভাবনা চলছে। কেননা, আমাদের আবহাওয়া অধিদফতরের যে পূর্বাভাস, তাতে দেখা যাচ্ছে সেই সময় (ভোটের দিন) একটা মধ্যমানের শৈত্যপ্রবাহ থাকবে। নদী এবং সমুদ্র উপকূলীয় এলাকাগুলো ঘন কুয়াশা থাকতে পারে। সেজন্য আমরা বিকল্প চিন্তা করছি, কিভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভোটের ফলাফল সংগ্রহ করতে পারি।

অন্য এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, নির্বাচনের অ্যাপে ৩৮৯ বা ৩৯১টি মনোনয়নপত্র জমা পড়েছিল। বাছাইয়ে টিকছে ২৬টি।

ইসির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন বলেন, সংসদ নির্বাচনের ভোটার, নাগরিকরা যেন ম্যাপ দেখে ভোটকেন্দ্রে যেতে পারেন, সেই ব্যবস্থা আছে অ্যাপে।

এছাড়াও প্রিজাইডিং কর্মকর্তার কাছে তথ্য নিয়ে দুই ঘণ্টার পরপর আসনভিত্তিক ভোট পড়ার হার জানাবো। প্রার্থীর ছবিসহ তথ্যও পাওয়া যাবে। অন্যান্য নির্বাচনের তথ্যও দেওয়ার চেষ্টা করছি। অ্যান্ড্রয়েড ও অ্যাপল উভয় আপ স্টোর থেকেই অ্যাপটি পেয়ে যাবেন।

এ সম্পর্কিত আরও খবর