রংপুরে তৃতীয় লিঙ্গের ২৪ ভোটার

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-12-31 19:36:13

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার তালিকা অনুযায়ী রংপুর জেলায় তৃতীয় লিঙ্গের ভোটার ২৪ জন। তবে জেলার অন্তত চার শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষ জাতীয় পরিচয়পত্রে লিঙ্গ পরিবর্তনের আবেদন করেছিলেন।

এবারই প্রথম রংপুর-৩ আসন থেকে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী থেকে সংসদ সদস্য পদে নির্বাচন করছেন আনোয়ারা ইসলাম রানী। নিজ পরিচয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত রানী। আর ভোট প্রদানের অধিকার প্রতিষ্ঠিত হওয়ায় খুশি তৃতীয় লিঙ্গের অন্য সদস্যরাও।

ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থা সূত্রে জানা যায়, রংপুর জেলার চার শতাধিক হিজড়া তাদের পরিচয়পত্রে লিঙ্গ পরিবর্তনের আবেদন করেছিলেন। ২৪ জন তাদের জাতীয় পরিচয়পত্রে লিঙ্গ পরিবর্তন করতে পেরেছেন। যারা এবারের সংসদ নির্বাচনে নিজ লিঙ্গ পরিচয়ে ভোট দেবেন।

রংপুরের ৬টি সংসদীয় আসনে মোট ভোটার ২৪ লাখ ৩২ হাজার ৫০৫ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছে ১২ লাখ ২০ হাজার ৩৯৪ জন। পুরুষ ১২ লাখ ১২ হাজার ৮৭ এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২৪ জন। ভোটার তালিকা অনুযায়ী, রংপুর-১ আসনে তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন, রংপুর-২ আসনে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৪ জন, রংপুর-৩ আসনে ২ জন, রংপুর-৪ আসনে ৪ জন, রংপুর-৫ আসনে ৪ জন ভোটার এবং রংপুর-৬ আসনে রয়েছে তৃতীয় লিঙ্গের ৪ জন ভোটার। তবে তারা তৃতীয় লিঙ্গের ভোটার হিসেবে তালিকাভুক্ত হতে পারেননি তাদের অনেকেই নারী-পুরুষ পরিচয়ে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন বলে জানা গেছে।

সমাজের অবহেলিত এই জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে লক্ষ্যে ২০০৯ সালে ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থা নামে একটি সংগঠন গড়ে উঠে। এই সংস্থার সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য মারুফা আক্তার মিতু বলেন, আমরা পোশাক পরি নারীদের, কিন্তু ভোট দিতাম পুরুষের নামে। এতে আমরা মন থেকে আনন্দ পেতাম না। এবারই প্রথমবার অনেকেই নিজস্ব পরিচয়ে ভোট দেবেন। এটা শুধু আনন্দের নয়, আমাদের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে এগিয়ে যাবার একটি অংশ।

সংস্থাটির প্রতিষ্ঠাতা সভাপতি ও রংপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী জানান, ইতোপূর্বে অনেক নির্বাচনে হিজড়ারা পুরুষ ও নারী পরিচয়ে তাদের ভোট দিয়েছেন। তিনি গত বছর সর্বশেষ রংপুর সিটি করপোরেশন নির্বাচনে হিজড়া পরিচয়ে তার ভোট দিয়েছেন। কিন্তু এবারই প্রথম হিজড়া পরিচয়ে তাদের অনেকেই জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেবেন।

রংপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, বর্তমানে রংপুর-১ আসনে নয়জন, রংপুর-২ আসনে তিনজন, রংপুর-৩ আসনে ছয়জন, রংপুর-৪ আসনে তিনজন, রংপুর-৫ আসনে আটজন এবং রংপুর-৬ আসনে সাতজনসহ মোট ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ সম্পর্কিত আরও খবর