ভোটে অনিয়মের সঙ্গে ইসির কেউ জড়িত থাকলে ব্যবস্থা: ইসি আলমগীর

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-20 14:21:29

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট নেওয়ার ক্ষেত্রে যদি নির্বাচন কমিশনের (ইসি) কোনো কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকে তাহলে আরপিও অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনার মো. আলমগীর।

বুধবার (২০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

ভোটের অনিয়ম নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, আমরা দুই রকমের ব্যবস্থা নেব, একটি হলো কোথাও ব্যাপক অনিয়ম হলে সেখানে ভোট বন্ধ থাকবে, প্রয়োজনে ভোটকেন্দ্র বাতিল করা হবে, আবার ভোট হবে। সেইসঙ্গে অনিয়মের সাথে কোনো প্রার্থী, তার সমর্থকদের অপরাধ সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে ওই ভোট নেওয়ার ক্ষেত্রে আমাদের যেসব কর্মকর্তা-কর্মচারীরা জড়িত তাদের কোনো যোগাযোগ বা অবহেলা থাকলে আরপিও অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আগুন দেওয়াসহ নানান কর্মকাণ্ডে ভোটে প্রভাব পড়বে কিনা জানতে চাইলে ইসি আলমগীর বলেন, এটি একটি গণতান্ত্রিক দেশ, এখানে স্বাধীনভাবে যেমন নির্বাচনে অংশগ্রহণের অধিকার আছে তেমনি নির্বাচনে অংশগ্রহণ না করার অধিকারও আছে। কোন রাজনৈতিক দল যদি নির্বাচনে অংশগ্রহণ করতে না চায় সেটা তাদের ইচ্ছা এবং রাজনৈতিক কৌশল হিসেবে তারা অংশগ্রহণ না করতে পারেন। একই সঙ্গে তারা ভোটারদের ভোটকেন্দ্রে যেতে নিষেধও করতে পারেন সেটাও কোনো সমস্যা না। তবে তা শান্তিপূর্ণভাবে করতে হবে। কোন নাশকতা বা উসকানি দেওয়া, বিশৃঙ্খলা করা যাবে না।

তিনি জানান, বিশৃঙ্খলা করা আরপিও এবং আচরণবিধি অনুযায়ী অপরাধ। তাই নির্বাচন কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সে অনুযায়ী ব্যবস্থা নিতে চিঠি দিয়েছি।

সহিংসতা ভোটে প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, সহিংসতা দু-একটি ক্ষেত্রে বলা যায়। এটাকে যদি পার্সেন্টেজের মাত্রায় বলেন, তাহলে এটার মাত্রা একেবারেই নগণ্য। যেটা করছে খুবই বিচ্ছিন্ন ঘটনা ঘটাচ্ছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোয়েন্দা বিভাগ অত্যন্ত তৎপর। তারা তথ্য বিভিন্ন জায়গা থেকে নিচ্ছেন। নাশকতার কেউ চেষ্টা করছে কিনা সে ব্যাপারে তারা অত্যন্ত সজাগ। তারা যখন খবর পাচ্ছে সাথে সাথে আইনশৃঙ্খলা বাহিনীকে জানাচ্ছে। এবং আইনশৃঙ্খলা বাহিনী সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছে। যাদের ধরা হচ্ছে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর