কিশোরগঞ্জ-১ আসনে নির্বাচিত অসুস্থ সৈয়দ আশরাফ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:01:17

দীর্ঘদিন ধরে অসুস্থ আওয়ামী লীগের প্রেসিডিয়াস সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফ কিশোরগঞ্জ-১ আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হয়ে পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এখন পর্যন্ত তিনি ফুসফুসের ক্যানসারের চিকিৎসার জন্য বিদেশ আছেন।

এর আগে এ আসন থেকে চার বার নির্বাচিত হয়েছিলেন তিনি। নির্বাচনের আগে তিনি ক্যানসারে আক্রান্ত হলে কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নির্বাচনে অংশ নেবেন কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল।

তবে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দলের পক্ষে থেকে কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দ আশরাফকে মনোনয়ন দেন। অসুস্থ আশরাফ নির্বাচনী প্রচারণা অংশ নিতে না পারায়, শেখ হাসিনা ভিডিও কনফারেন্স মাধ্যমে সৈয়দ আশরাফের পক্ষে নৌকা মার্কায় ভোট চান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন সৈয়দ আশরাফের বাবা সৈয়দ নজরুল ইসলাম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সপরিবারের হত্যার পর নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্য তিন জাতীয় নেতার সঙ্গে সৈয়দ আশরাফের বাবা সৈয়দ নজরুল ইসলামকেও হত্যা করা হয়।

পিতার মৃত্যুর পর আশরাফ যুক্তরাজ্যে চলে যান এবং লন্ডনে টাওয়ারের হ্যামলেটে বসবাস শুরু করেন। লন্ডনে বসবাসকালে তিনি বাংলা কমিউনিটির বিভিন্ন কার্যক্রমে যুক্ত ছিলেন। ১৯৯৬ সালে আশরাফুল ইসলাম দেশে ফেরেন এবং ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০১ সালে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ থেকে ২০০৫ পর্যন্ত তিনি পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ২০০৮ সালের সাধারণ নির্বাচনে তিনি পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।

বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা সৈয়দ আশরাফ এর আগে দায়িত্ব পালন করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর