ভোটের নামে প্রহসন হয়েছে: ইসলামী আন্দোলন বাংলাদেশ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-31 17:37:50

ভোটের নামে প্রহসন হয়েছে বলে অভিযোগ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব এটিএম হেমায়েত উদ্দিন। দলটির ২৯৮ জন প্রার্থী সারাদেশে হাতপাখা প্রতীকে নির্বাচনে অংশ নিয়েছেন।

রোববার (৩০ ডিসেম্বর) বিকেলে ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দিতে এসে সাংবাদিকদের এসব কথা বলেন।

হেমায়েত উদ্দিন বলেন, আমরা হাতপাখা মার্কা নিয়ে ২৯৮টি আসনে সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলাম। সবগুলো আসনেই প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় হাতপাখা মার্কার প্রার্থীদের উপর হামলা, সেন্টার দখল, এজেন্টদেরকে প্রবেশ করতে না দেওয়া, তাদেরকে কেন্দ্র থেকে বের করে দেওয়া, ব্যালট পেপার কেড়ে নেওয়া, ভোটদানে বাধা দেওয়া, হুমকি প্রদানসহ নানা অনিয়ম আজকের নির্বাচনকে চরমভাবে প্রশ্নবিদ্ধ করেছে। 

হাতপাখার অধিকাংশ এজেন্টদেরকে বের করে দেওয়া ছাড়াও হাতপাখার ভোটারদেরকে প্রকাশ্যে নৌকায় ভোট দিতে চাপ প্রয়োগ ও বাধ্য করাসহ অনেক জায়গায় বেলা এগারটার আগেই ব্যালট পেপার শেষ হয়ে যায়।

এছাড়া হাতপাখার অনেক ভোটারকে নখে কালি মাখিয়ে কেন্দ্র থেকে বের করে দিয়ে আওয়ামী লীগ এজেন্ট কর্তৃক ব্যালটে সিল মেরে বাক্সে ফেলা, রিটার্নিং অফিসার কর্তৃক হাতপাখার প্রার্থীদের সকল অভিযোগ গ্রহণ না করা ও অস্বীকার করা, বিভিন্ন জায়গায় হাতপাখার উপর হামলার অভিযোগ করেছে ধর্মভিত্তিক এই রাজনৈতিক দলটি।

হেমায়েত উদ্দিন বলেন, নির্বাচন কমিশন শুধু নিষ্ক্রিয় দর্শক নয়, জ্ঞানপাপীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে, শুধু একজন কমিশনার ছাড়া। ভোটই তো হয় নাই তো বর্জন বা প্রত্যাখ্যানের কি আছে।

তিনি এ সময় বেশ কিছু আসনের চিত্র তুলে ধরে বলেন, পুলিশ-র‍্যাবের পাহারায় ভোট ডাকাতির মহোৎসব হয়েছে। যা আমাদের ও দেশের জন্য এক কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে।

এ সম্পর্কিত আরও খবর