সামাজিক যোগাযোগ মাধ্যমজুড়ে ভোটারদের সরব উপস্থিতি

বিবিধ, নির্বাচন

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-30 08:52:03

আজ সকাল আটটা থেকে শুরু হয়ে গেছে একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশ থাকায়, উত্তেজনা ও স্বতঃস্ফূর্তভাবে ভোটদান করছে ভোটাররা।

এবারের নির্বাচনে তরুণ ভোটারদের উপস্থিতি অন্যান্য বারের চাইতে বেশি বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক জুড়ে দেখা যাচ্ছে তাদের উচ্ছ্বাসপূর্ণ বিচরণ।

ভোটগ্রহণের শুরু থেকেই ভোট দিয়ে নিজের বৃদ্ধাঙ্গুলির অমোচনীয় কালির ছবি নিজ নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে শেয়ার করছেন এবং ভোটদান সম্পর্কে নিজের অনুভূতি ও অভিজ্ঞতার কথা তুলে ধরছেন। একা অথবা স্বপরিবারে কিংবা বন্ধুদের সঙ্গে দলবেঁধে নিজ এলাকার ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন সকলে।

প্রথমবারের মতো ভোট দিতে পেরে দারুণ আনন্দিত ঢাকা-১৭ আসনের ভোটার নুসরাত জাহান পূর্বা বলেন, ‘একাদশ জাতীয় নির্বাচনে প্রথমবারের মতো ভোট দিয়েছি। টেলিভিশনে সবসময় দেখি অনেক ভিড় থাকে, অনেক রকম ঝামেলা হয়। কিন্তু ভোট দিতে যেয়ে দেখি পরিবেশ খুবই শান্তিপূর্ণ। সবার মধ্যে উৎসব উৎসব ভাব। লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করার প্রয়োজন হয়নি। সকাল সকাল যাওয়াতে ফাঁকাই ছিলো। খুব সুন্দরভাবে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরে আমি অনেক খুশি। আশা করছি যোগ্য প্রার্থীরাই জিতবে এবং দেশের উন্নয়নের জন্য সঠিকভাবে কাজ করবে’।

ভোটদানের প্রতি গুরুত্ব আরোপ করে ঢাকা-১২ আসনের ভোটার কে নাহার দেয়া বলেন, ‘আমার ভোট আমি দিয়েছি, যাকে খুশি তাকে দিয়েছি। আপনিও দিন। অন্ততপক্ষে নিজ কেন্দ্রে গিয়ে দেখে আসুন ভোট সুষ্ঠু উপায়ে হচ্ছে কিনা। এটা আপনার অধিকার, আপনার দায়িত্ব’।

তবে কিছুটা ভিন্ন অভিজ্ঞতার কথা শেয়ার করলেন ঢাকা-১৭ আসনের ভোটার মোঃ আল-আমিন। ‘অনেকের মাঝেই আতংক লক্ষ্য করেছি। কখন কোথায় ঝামেলা হয় এই ভয়ে। ভোটকেন্দ্রে সকল দলের পোলিং এজেন্ট উপস্থিত থাকার কথা থাকলেও, শুধু একটি দলের পোলিং এজেন্ট ছিল। এছাড়া সিরিয়াল নাম্বার নিয়ে সমস্যা হওয়ায় পরিবারের একজন ভোট দিতে পারেনি’ এমনটাই বলেন তিনি।

এদিকে প্রথমবারের মতো ভোট দিয়েছেন দিনাজপুরের-১ আসনের ভোটার সম্পা সরকার। স্বপরিবারে ভোটদানের অভিজ্ঞতা জানিয়ে বলেন, ‘প্রথম ভোট দিলাম আজ। নতুন ভোটার হিসেবে অনেক এক্সাইটেড ছিলাম। এই প্রথম ব্যালট পেপারে আমার পছন্দের প্রতীকে ভোট দিয়ে আসলাম। নির্বাচন ঘিরে চারদিকে উৎসবের আমেজ। পরিবারসহ জীবনের প্রথম ভোট দেয়ার অভিজ্ঞতাটা অনেক সুন্দর ছিল’।

ভোটদান সম্পর্কে মিশ্র অভিজ্ঞতা জানান ঢাকা-১৪ আসনের ভোটার নূরে এলাহী সাগর। তিনি জানান, ভোটার স্লিপ না পাওয়ায় মেসেজের মাধ্যমে নাম্বার বের করেছেন। ভোটদানের সময় কেন্দ্র ফাঁকা ছিল বলে কম সময়ের মাঝেই ভোটদান করতে পেরেছেন।

এ সম্পর্কিত আরও খবর