ঢাকা-৬: ইভিএমে উচ্ছ্বসিত ভোটাররা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 08:34:37

পুরান ঢাকার নাজিরাবাজারের বাসিন্দা মুহাম্মদ ইব্রাহীম (৭৫)। তিনি ঢাকা-৬ আসনের ভোটার। সত্তরের নির্বাচন থেকে ভোট দিয়ে আসছেন তিনি। তবে এবারই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিয়েছেন। ইভিএমে ভোট দিয়ে দারুণ উচ্ছ্বসিত এই বৃদ্ধ।

রোববার ভোরে ফজরের নামাজ পড়েই তিনি চলে আসেন নাজিরাবাজার উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হলে প্রথম ভোট দেন তিনি। ভোট দিয়ে বের হওয়ার সময় তার মুখে লেগেছিল হাসি।  ভোটের বিষয়ে জানতে চাইলে মুখে হাসি ধরে রেখে তিনি বলেন, ‘সাদা আর সবুজ বাটন চেপে নিমিষেই ভোট দিলাম।’

সরেজমিনে ওই কেন্দ্রঘুরে দেখা যায়, বিদ্যালয়ের তিন ও চারতলার কক্ষে পুরুষদের ও নিচতলায় নারীদের জন্য ভোট গ্রহণ করা হচ্ছে। কেন্দ্রে ভোটারদের সহযোগিতা করছেন আনসার ও ভিডিপির সদস্যরা। পুলিশ সদস্যরা নিরাপত্তার দায়িত্বে আছেন। সেনাবাহিনীর দুই-তিনজন সদস্যের উপস্থিতিও লক্ষ্য করা গেছে।

সকাল থেকে ভোটগ্রহণের সব ব্যবস্থা সম্পন্ন করেন প্রিজাইডিং অফিসারসহ অন্যরা। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হলে ১০/১২ জন ভোটার কয়েক মিনিটের মধ্যে ইভিএমে ভোট দেন। একই চিত্র দেখা গেছে আশপাশের কয়েকটি কেন্দ্রে। পাশেই মেয়র হানিফ কমিউনিটি সেন্টারে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। উন্মুক্ত স্থানে সামিয়ানা টাঙ্গিয়ে ছোট ছোট কক্ষ করে ভোটগ্রহণ করা হচ্ছে। এই কেন্দ্রে ভোটার উপস্থিতি বেশ কম লক্ষ্য করা গেছে। ফলে আইন-শৃঙ্খলা বাহিনী ও ভোটগ্রহণে নিয়োজিত কর্মকর্তাদের অলস সময় কাটাতে দেখা গেছে।

জানতে চাইলে কয়েকজন স্থানীয় বাসিন্দা বলেন, প্রচণ্ড শীতে মানুষ ঘুম থেকেই ওঠেনি। যারা ফজরের নামাজ পড়তে উঠেছেন তারাই সকালে ভোট দিতে এসেছেন। বেলা ১১/১২টার পর ভোটারদের উপস্থিতি বাড়তে পারে। তবে এখনকার মতো পরিবেশ শান্ত থাকলে নির্বাচন সুষ্ঠু হবে এবং ভোটাররা ভোটাধিকার প্রয়োগে উৎসাহিত হবেন।

ভোটকেন্দ্রগুলো ঘুরে দেখা যায়, কেন্দ্রের পাশেই মহাজোট সমর্থিত লাঙ্গল মার্কার প্রার্থী কাজী ফিরোজ রশীদের নির্বাচনী বুথ আছে। কোনো ভোটার এলে তাদেরকে লাঙ্গল মার্কার স্লিপ ধরিয়ে দেওয়া হচ্ছে। যেখানে ভোটার নাম্বার দেওয়া আছে। কেন্দ্রেও লাঙ্গল মার্কার পোলিং এজেন্ট দেখা গেছে। কিন্তু অন্যদলের পোলিং এজেন্টদের দেখা যায় নি।

ঢাকা-৬ আসনে মোট ভোটার ২ লাখ ৬৯ হাজার ২৭৬ জন এবং ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। তাদের মধ্যে ন্যাশনাল পিপলস পার্টির মো. আকতার হোসেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাজী মো. মানোয়ার খান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির মো. আবু তাহের হোসেন, গণফ্রন্ট থেকে আহম্মেদ আলী শেখ, গণফোরামের সুব্রত চৌধুরী,        জাতীয় পার্টি থেকে কাজী ফিরোজ রশীদ, জাতীয় পার্টির (জেপি) সৈয়দ নাজমুল হুদা, বাংলাদেশ মুসলিমলীগের ববি হাজ্জাজ, জাতীয় সমাজতান্ত্রিক দলের কাজী সালমা সুলতানা।

এ সম্পর্কিত আরও খবর